পঞ্চগড়ে পলিথিন বজর্নে সচেতনতামুলক কর্মসূচি শুরু

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ২ এপ্রিল ২০২৪, ২০:০৩ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১০:৫৫

পঞ্চগড়ে প্লাস্টিক পলিথিন বর্জনে দুইদিন ব্যাপী সচেতনতামুলক কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র পঞ্চগড় শাখা। সোমবার (১ এপ্রিল)  বাপা’র পঞ্চগড় শাখার আয়োজনে জেলা শহরের চৌরঙ্গী মোড় এলাকায় পরিবেশ অধিদপ্তর পঞ্চগড়ের সহকারী পরিচালক ইউসুফ আলী ও সংগঠনটির সভাপতি এ্যাড. একেএম আনোয়ারুল ইসলাম খায়ের কর্মসূচির উদ্বোধন করেন। কর্মসূচির অংশ হিসেবে পলিথিন ব্যাগে বাজার খরচ সহ পণ্য নিয়ে ঘরে ফেরা ইজিবাইক আরোহী, পথচারী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মাঝে বিনামূল্যে টিস্যূ ব্যাগ বিতরণ করা হয়। প্রথম দিনেই জেলা শহরের দুইশ পথচারীর মাঝে এই ব্যাগ বিতরণ করা হয়। একই সাথে সংগৃহীত পলিথিন বদ্ধ এলাকায় পুড়িয়ে ফেলা হয়।

এ সময় পলিথিন কেন ক্ষতিকর? অপরাধ ও দন্ডের বিষয় সম্বলিত লিফলেট জনসাধারণের মাঝে বিতরণ করা হয়।সচেতনতামূলক কর্মসূচীতে প্লাস্টিক পণ্য ব্যবহারের ফলে মাটির উর্বরতা হ্রাস ও উৎপাদন ব্যহত হওয়া, নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে ক্যান্সার সৃষ্ঠির অন্যতম কারণ হিসেবে অভিহিত করে বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে কাপড়, পাট ও চটের ব্যাগ ব্যবহার,খাবার পানির জন্য জগ বা গ্লাস ব্যবহার করা এবং বিভিন্ন অনুষ্ঠানেও চা কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করার আহবান সহ প্লাস্টিকের ক্ষুদ্রকণা ক্যান্সার সৃস্টি করে, ভ্রুণেই শিশুকে বিকলাঙ্গ করে সুন্দর আগামী গড়ে তুলতে প্লাস্টিক পলিথিন বর্জনের আহবান  জানান অতিথিরা। 

এ সময় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র পঞ্চগড় শাখার সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম জুয়েল, যুগ্ম সম্পাদক সরকার হায়দার সহ কমিটির সদস্য ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।উল্লেখ্য, আগামীকাল মঙ্গলবারও এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত