পঞ্চগড়ে এক ব্যবসায়ি ডিম বিক্রি করছেন ৩৬ টাকায়

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ১৯:০৪ |  আপডেট  : ৪ মে ২০২৪, ২০:৪১

রমজানে ও ডিমের বাজারে গিয়ে অস্বস্তি কাটছেনা ভোক্তাদের। ঠিক এ সময়  লাল ডিম প্রতি হালি ৪০ হতে ৪২ টাকারস্থলে ৩৬ টাকা হালি বিক্রি করছেন পঞ্চগড়ের এক মানবীয় ব্যবসায়ি। তার নাম আব্দুল কাইয়ুম । তার ফেসবুক পেইজে দাম কমানোর স্টাটার্স দেয়ার পর পরই বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে । ডিম ব্যবসায়ী কাইয়ুম পেশায় একজন সাংবাদিক । তিনি  দৈনিক যায়যান দিন পত্রিকার পঞ্চগ প্রতিনিধি । সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘদিন যাবৎ ডিম ব্যাবসার সাথে জড়িত ।  পঞ্চগড়ের ধাক্কামারা গোল চত্তর এলাকায় তার এ ব্যবসা প্রতিষ্ঠিান । লাল ডিমের পাশাপাশি হাঁসের ডিম প্রতি হালা ৫৮ টাকা, ডাবল কুসুম ডিম প্রতি হালা ৫২ টাকা ওকোয়েল পাখির ডিম প্রতি হালা ১৩ টাকা দরে বিক্রি করছেন । এছাড়াও পবিত্র রমজান উপলক্ষে তার দোকানে  চাল ও গ্যাসের সিলিন্ডার  বাজার মূল্যেরচেয়ে সীমিত লাভে বিক্রি করছেন তিনি । 

পুরাতণ পঞ্চগড় এলাকার বাসিন্দা রাইসুল কারীম জানান, ডিম ব্যাবসায়ী কাইয়ুম আসলে একজন ভাল মানুষ । তিনি সব সময় মানুষে দু:খ কষ্টের কথা ভাবেন । ভাবনা থেকেই তার এমন ব্যতিক্রম উদ্যোগ । রজমানে নিত্য পণ্যের মূল্য বৃদ্ধিতে নাজেহাল নিন্ম আয়ের মানুষ । নিন্ম আয়ের মানুষের সেহেরীতে একমাত্র ভরসাস্থল  ডিম । সেই ডিমও বাজারে এক এক সময়ে এক এক দরে বিক্রি করছেন অসাধু ব্যাবসায়ীরা । ডিম ব্যবসায়ী কাইয়ুম ওই ডিমই যদি ৩৬ টাকা বিক্রি করে লাভ করতে পারেন তাহলে অন্যান্য বাবসায়ীরা কেন গরীব মানুষের পকেট কাটছেন ?  

শহরের রাজনগর এলাকার বাসিন্দা মিজানুর রহমান, রৌশনাবাগ এলাকার বাসিন্দা মোজাম্মেল হক, ইসলামবাগ এলাকার বাসিন্দা মোতাহার হোসেন ও কলেজ রোডের বাসিন্দা আনোয়ার হোসেন  কাইয়ুম ডিম ব্যবসায়ী কাইয়ুমের এমন উদ্যোগকে সাধুবাদ জানান । তারা বলেন, বাজারে প্রশাসনের তেমন মনিটরিং না থাকায় অসাধু ব্যাসায়ীদের কাছে সাধারণ মানুষ জিম্মি হয়ে পড়েছেন । মাছ, মাংস, চাল, ডাল, তেল, সবজিসহ প্রতিটি জিনিসের দাম প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে । মনিটরিং এর অভাবে  সুযোগ বুঝে অসাধু ব্যবসায়ীরা যা মন চাচ্ছেন তাই করছেন ।  ঢাকার বাজারে রমজান উপলক্ষে নিত্যপণ্যের দাম যদি কম পাওয়া যায় তাহলে আমাদের পঞ্চগড়ে কেন নয় ? এমন প্রশ্ন সাধারণ মানুষের । তারা মনে করেন  ডিম ব্যাবসায়ী কাইয়ুম ভাইয়ের মতো আর দু-চারজন ব্যবসায়ী যদি সাধারণ মানুষের কথা ভেবে এগিয়ে আসেন তাহলে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট অনেকটা হলেও ভাঙ্গবে বলে ধারণা করেন তারা ।  

ডিম ব্যবসায়ী কাইয়ুম জানান, শুধু রমজান মাস উপলক্ষে নয় , সারা বছরেই তার দোকানে ডিমের পাশাপাশি চাল ও গ্যাসের দাম অন্যান্য দোকানের চেয়ে একটু কম থাকে । রমজান মাসে  নিন্ম আয়ের মানুষের ক্রয় ক্ষমতার কথা চিন্তা করে যতকিনচিৎ মুনাফায় ডিমে দাম কমিয়ে দেয়া । তার এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং বাজারে যে রেট থাকবে তার চেয়ে অবশ্যই দইু-এক টাকা কম থাকবে বলে জানান তিনি । 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত