নৌকা প্রতীকেই চতুর্থ-পঞ্চম ধাপের ইউপি নির্বাচন!‍

  স্টাফ রিপোর্টার

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ১৩:১১ |  আপডেট  : ১০ মে ২০২৪, ০৯:২৬

দেশে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে বিভিন্ন স্থানে আওয়ামী লীগ প্রার্থীদের সাথে একই দলের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে সংঘটিত সংঘর্ষ প্রানহানির কথা বিবেচনায় এনে পরবর্তী চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে আওয়ামীলীগের কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় নির্বাচনে দলীয় প্রর্তীক প্রত্যাহার করার বিষয়ে ব্যক্তিগতভাবে অভিমত রাখলে ধারনা করা হচ্ছিল  চতুর্থ ও পঞ্চম ইউপি নির্বাচন দলীয় প্রতীকে হবে না। তবে শেষ পর্যন্ত দলীয় প্রতীকেই নির্বাচন অনুষ্ঠিত হবে।  

১৯ নভেম্বর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হবে বলে ধারনা করা হচ্ছ, তবে গতকাল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাংবাদিক সম্মেলন করে প্রতীক নিয়ে যে বক্তব্য রেখেছেন তাতে দলীয় প্রতীক প্রত্যাহারের সম্ভাবনা নেই বলে রাজনৈতিক বিশ্লেষকগন মনে করছে।

 মাঝপথে দলীয় প্রতীক বরাদ্দ না দিলে সহিংসতা আরো বৃদ্ধি পাবে বলে নির্বাচন পর্যবেক্ষকদের আশংকা রয়েছে। 

 আওয়ামী লীগের একটি সুত্র জানিয়েছে বিদ্রোহ প্রার্থীদের বিষয়ে দল এবার কঠোর হতে কঠোরতম সিন্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে।

 বিএনপি সরাসরিভাবে নির্বাচন না করলেও নৌকা ঠেকাও বিষয়ে তারা ঐক্যবদ্ধ ভাবে কাজ করছে।বিভিন্ন এলাকায় স্থানীয়ভাবেও  আওয়ামীলীগের একটি মহল বিদ্রোহীদের পেছন হতে হাওয়া দিচ্ছে, তাই সংঘাত বৃদ্ধি পাচ্ছে।

এ বিষয়েও দল প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে যাচ্ছে বলে জানা গেছে। আগামী চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে মনোনয়নের বিষয়ে প্রার্থীদের বিগত আমলনামা দলীয় আনুগত্য ও জনমতের ভিত্তিতে মনোনয়ন দেয়া হবে বলে আওয়ামী লীগের একটি সুত্র জানিয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত