নেত্রকোণায় রেললাইনের স্লিপার খুলে নাশকতার চেষ্টা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ জানুয়ারি ২০২৪, ১৩:৫০ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৬:৫০

ময়মনসিংহ-জারিয়া রেললাইনের নেত্রকোণার পূর্বধলা উপজেলার জারিয়া বালুঘাট এলাকায় অন্তত ১০ ফুট লাইনের স্লিপার খোলা ছিল।ভোরের দিকে খবর পেয়ে রেল বিভাগ লাইন সংস্কার করে। পুলিশ সুপার ফয়েজ আহমেদ বলেছেন, সোমবার গভীর রাতে রেললাইনের স্লিপার খোলার ঘটনা ঘটে। প্রাথমিক ধারণা নাশকতার উদ্দেশ্যে দুর্বৃত্তরা স্লিপার খুলে রাখে। 

স্থানীয়দের বরাতে পুলিশ সুপার জানান, আজ ভোরে জেলেরা মাছ ধরতে গিয়ে রেল লাইনের স্লিপার খুলে রাখার বিষয়টি টের পেয়ে পুলিশকে জানায়। পরে রেল কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হলে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। রেল বিভাগ দ্রুত ক্ষতিগ্রস্ত রেললাইনটি সংস্কার করার পর সকাল ৮টা নাগাদ ওই রেলপথে রেল চলাচল স্বাভাবিক হয়। এতে কোনো দুর্ঘটনা ঘটেনি।

পুলিশ সুপার আরও বলেন, এই রেলপথটি পুরনো হওয়ায় সেখানে স্বাভাবিকভাবে স্লিপার খোলা ছিল, না কি নাশকতাকারীরা স্লিপার খুলে রেখেছিল তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এর আগেও বিভিন্ন  বিভাগে  রেইললাইনে নাশকতা তৈরির চেষ্টার ঘটনা ঘটেছে গতবছর। ঢাকা ও গাজীপুরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গাজীপুর সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসান আজমল ভূঁইয়াসহ সাতজনকে গ্রেপ্তার করা হয়েছিল।  বুধবার রাতে ভাওয়াল গাজীপুর ও রাজেন্দ্রপুর রেলওয়ে স্টেশনের মধ্যবর্তী বনখড়িয়া এলাকায় রেললাইন কেটে রাখে দুর্বৃত্তরা। পরে সেখানে ভোর ৪টার দিকে নেত্রকোণার মোহনগঞ্জ থেকে ঢাকার কমলাপুরগামী মোহনগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে ট্রেনযাত্রী আসলাম মিয়া নিহত ও লোকো মাস্টারসহ বেশ কয়েকজন গুরুতর আহত হন। 

২০ ডিসেম্বর (বুধবার) দিনাজপুরের বিরামপুরে রেললাইনের ওপর স্লিপার খুলে রেখে তাতে আগুন দিয়ে ট্রেন চলাচল বিঘ্নিত করার চেষ্টা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় ভয়াবহ দুর্ঘটনার ঝুঁকিতে পড়ে চিলাহাটি থেকে খুলনাগামী ট্রেন সীমান্ত এক্সপ্রেস। এদিন কল্যাণপুর নামক স্থানে লাইনের ওপর কংক্রিটের স্লিপার রেখে শুকনো কচুরিপানা দিয়ে আগুন লাগিয়ে দেওয়া হয়। পরে আনসার সদস্যরা এটি দেখতে পেয়ে ট্রেনটি থামিয়ে দেন।

২৪ ডিসেম্বর রবিবার নারায়ণগঞ্জে রেললাইনে হাতবোমার বিস্ফোরণ ঘটিয়ে নাশকতার প্রস্তুতিকালে আটক করা হয় ৩ জনকে। টহলরত রেলপুলিশ তাদের আটক করে।

১৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) নীলফামারীতে দুষ্কৃতিকারীরা চিলাহাটি-পার্বতীপুর রেললাইনের ফিস প্লেটের ৩২টি ক্লিপ খুলে ফেলায় ভয়াবহ দুর্ঘটনার ঝুঁকিতে পড়ে খুলনাগামী ট্রেন সীমান্ত এক্সপ্রেস। তবে গ্রামবাসীর সতর্কতা ও প্রচেষ্টায় রক্ষা পায় ট্রেন ও ট্রেনের যাত্রীরা। 

 

সা/ই

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত