নেতানিয়াহু ইসরায়েলের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন- বিরোধী নেতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৪, ১২:৫৬ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ০৬:০১

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। জবাবে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে হামাসও।

এছাড়া হামাস যোদ্ধাদের হামলায় প্রতিদিনই ইসরায়েলি সেনাদের হতাহত হওয়ার ঘটনা ঘটছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করেছেন ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার লাপিদ। তিনি বলেছেন, নেতানিয়াহু ইসরায়েলের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন।

সোমবার (৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘দেশের নেতৃত্ব দেওয়ার যোগ্য নন,’ বলে সোমবার বলেছেন বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক বিবৃতিতে তিনি একথা বলেন।

ওই বিবৃতিতে লাপিদ ইসরায়েলের বিরোধী আইন প্রণেতাদের ক্ষমতাসীন জোট ত্যাগ করার আহ্বান জানান। বিরোধী এই আইন প্রণেতাদের মধ্যে সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজও রয়েছেন। তিনি ইসরায়েলের বর্তমান যুদ্ধ পরিষদের সদস্য।

লাপিদ বলেন, ‘এটি একতার সরকার নয়, এটি জরুরি সরকারও নয়। তারা ইসরায়েল রাষ্ট্রকে রক্ষা করছে না, তারা নেতানিয়াহুকে বাঁচাচ্ছে।’

ইসরায়েলের এই বিরোধীদলীয় নেতা আরও বলেছেন, তার ইয়েশ আতিদ পার্টির ২৪ জন সংসদ সদস্য বর্তমান ইসরায়েলি সরকার পরিবর্তনের যেকোনও পদক্ষেপকে সমর্থন করবেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। ইসরায়েলে সেই আন্তঃসীমান্ত হামলা ঠেকাতে ব্যর্থ হওয়া এবং এর দায় নিতেও ব্যর্থ হওয়ার পর নেতানিয়াহু ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। আর এর মধ্যেই আবার ইসরায়েলে নতুন নির্বাচনের দাবি জোরালো হয়েছে।

গত কয়েকদিনে ইসরায়েলি মিডিয়াগুলোর পরিচালিত মতামত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে, যদি এখনই আগাম নির্বাচন অনুষ্ঠিত হয় তবে নেতানিয়াহু সরকার গঠন করতে ব্যর্থ  হবেন। একইসঙ্গে সরকার গঠনে গ্যান্টজের সফল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে করা হচ্ছে।

এদিকে গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে কমপক্ষে ২৩ হাজার ৮৪ জনে পৌঁছেছে বলে সোমবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

এছাড়া একই সময়ে আহত ফিলিস্তিনিদের সংখ্যাও বৃদ্ধি পেয়ে ৫৮ হাজার ৯২৬ জনে পৌঁছেছে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ২৪৯ জন নিহত এবং ৫১০ জন আহত হয়েছেন।

ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মূলত ইসরায়েলি বর্বর আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। ফিলিস্তিনের অবরুদ্ধ এই ভূখণ্ডটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে এবং অব্যাহত অবরোধের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে প্রায় ২০ লাখ ফিলিস্তিনি ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত