নীলক্ষেতে অবৈধ মার্কেট উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ নভেম্বর ২০২২, ১৪:৫৫ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১৪:০৬

ভেঙে ফেলা হচ্ছে রাজধানীর নীলক্ষেত এলাকার রোড সাইড মার্কেটের (তুলা মার্কেট বা লেপ-তোশক মার্কেট) ১৪৮টি দোকান। সিটি করপোরেশনের সূত্র জানিয়েছেন, তিন তলা মার্কেটের দুই তলা অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল। অবৈধ অংশ ভাঙার কাজ আজ রবিবার (৬ নভেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়েছে। 

অভিযান পরিচালনা করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশ (ডিএসসিসি) এক্সিকিউটিভ ম্যাসিস্ট্রেট মো. মুনিরুজ্জামান। তার সঙ্গে অংশ নিয়েছেন শতাধিক শ্রমিক। আজ অভিযানের প্রথম দিনে ভাঙা হবে ৩য় তলার সব দোকান। 

মুনিরুজ্জামান বলেন, যেহেতু মার্কেটটি অবৈধভাবে করা হয়েছে, তাই ভেঙে ফেলা হচ্ছে। এখানকার মার্কেট সমিতি আমাদের সহযোগিতা করছেন। তবে দোকানিরা অপেক্ষমাণ অবস্থায় সকাল থেকেই ভিড় করছেন নিচে। 

তিনি আরও জানান, ভাঙার কাজ শেষ করতে আগামীকাল ৭ নভেম্বর অভিযান চালাবেন ডিএসসিসি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আফিফা খান।

জানা যায়, মার্কেটটির দ্বিতীয় ও তৃতীয় তলার নকশা বহির্ভূত এসব দোকান বরাদ্দের নামে হাতিয়ে নেওয়া হয়েছে কোটি কোটি টাকা। বারবার উদ্যোগ নেওয়া হলেও অজ্ঞাত কারণে ভাঙা যায়নি এসব দোকান। সবশেষ সিটি করপোরেশন ভাঙার উদ্যোগ নেয়।

সকালে গিয়ে দেখা যায়, দ্বিতীয় এবং তৃতীয় তলার পাশাপাশি মালামাল সরিয়ে নিয়েছেন নিচ তলার দোকানিরাও। তারা জানান, নিচ তলার পেছনের কিছু অংশ ভাঙা হবে। এছাড়াও সামনে প্রায় চার ফুট কার্নিশও ভাঙা হবে বলে জানিয়েছে সিটি করপোরেশন। 

দোকানিদের অভিযোগ, সিটি করপোরেশন অনেকটা জেদের বশেই দোকানগুলো ভাঙছে। আর এজন্য বিনিয়োগকারীদের মোটা অংকের আর্থিক ক্ষতির পাশাপাশি অনেকের ব্যবসা বন্ধেরও উপক্রম হয়েছে বলে দাবি তাদের।

সকাল সিটি করপোরেশনের বুলডোজার মেশিন দিয়ে ভাঙার কাজ শুরু হলে সড়কে যানজট দেখা দেয়। কিছু সময় কাজ বন্ধ রাখা হলেও আবার ১১টার দিকে ভাঙা শুরু হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত