নির্বাচনে লড়তে ট্রাম্পের আপিলের শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ জানুয়ারি ২০২৪, ১০:৪৮ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৮:০৯

প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে আদালতের নিষেধাজ্ঞা ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আপিলের শুনানি করতে সম্মত হয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। কলোরাডো অঙ্গরাজ্যের সর্বোচ্চ আদালত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সেখানকার রিপাবলিকান প্রাইমারিতে (প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের লড়াই) ডোনাল্ড ট্রাম্পের অংশ নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে।

এ নিয়ে ট্রাম্পের পক্ষ থেকে আপিল করা হয়। গতকাল শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট বলেছেন, আদালত এই আপিলের শুনানি করতে রাজি।

রক্ষণশীল-সংখ্যাগরিষ্ঠ মার্কিন সুপ্রিম কোর্টের তিনজন বিচারপতি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে নিয়োগ পাওয়া। বলা হয়েছে, আগামী ৮ ফেব্রুয়ারি অতি গুরুত্বপূর্ণ এই নির্বাচনী আপিলের মৌখিক যুক্তিতর্ক শুনবেন বিচারপতিরা।

গত মাসে ট্রাম্পের বিরুদ্ধে যুগান্তকারী আদেশ জারি করেন কলোরাডোর সুপ্রিম কোর্ট। এতে বলা হয়, কলোরাডো অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারিতে অংশ নিতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প।

আগামী ৫ মার্চ কলোরাডো অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারি হবে। এতে অঙ্গরাজ্যের রিপাবলিকান ভোটাররা প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য তাঁদের পছন্দের প্রার্থী বেছে নেবেন। কিন্তু ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে (ক্যাপিটাল হিল) তাঁর সমর্থকদের হামলার পেছনে ভূমিকার জন্য কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়।

গত সপ্তাহে ট্রাম্পের আইনজীবীরা কলোরাডোর সর্বোচ্চ আদালতের আদেশ প্রত্যাহারের জন্য শুনানি করতে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে আবেদন করেন। তাঁরা বলেন, কলোরাডোর আদালতের আদেশ বহাল থাকলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই প্রথম শীর্ষস্থানীয় কোনো দলের প্রার্থীকে ভোট দেওয়ার ক্ষেত্রে বিচার বিভাগের পক্ষ থেকে ভোটারদের বাধা দেওয়ার ঘটনা ঘটবে।

ট্রাম্পের আইনজীবীদের যুক্তি, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কে লড়বেন আর কে লড়তে পারবেন না, সেটা নির্ধারণ করার ক্ষমতা রয়েছে কংগ্রেসের; কোনো অঙ্গরাজ্যের আদালতের নয়।

এদিকে গত ২৮ ডিসেম্বর মেইন অঙ্গরাজ্যের শীর্ষ নির্বাচনী কর্মকর্তা এক রুলে সেখানকার প্রাইমারিতে ৭৭ বছর বয়সী ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করেন। রুলে বলা হয়, ট্রাম্পের উসকানিতেই ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা হয়। এ কারণে তিনি নির্বাচনে অংশ নেওয়ার অযোগ্য। এ সিদ্ধান্তের বিরুদ্ধে অঙ্গরাজ্যটির সর্বোচ্চ আদালতে আপিল করেছেন ট্রাম্প।

কলোরাডো ও মেইন—দুই অঙ্গরাজ্যের রিপাবলিকান প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য করার ক্ষেত্রে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত ধারার কথা উল্লেখ করা হয়েছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত