নন্দিত নারী কণ্ঠশিল্পী সামিনা চৌধুরীর জন্মদিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২১, ১২:৩০ |  আপডেট  : ৬ মে ২০২৪, ১৮:৪৩

‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে, জোনাকীর আলো নেভে আর জ্বলে শাল মহুয়ার বনে’ কিংবা ‘ওই ঝিনুক ফোটা সাগর বেলায়’ গান গেয়ে কোটি বাঙালির হৃদয়ে যিনি জায়গা করে নিয়েছেন, তিনি সামিনা চৌধুরী। দেশের সঙ্গীতে অন্যতম জনপ্রিয় ও নন্দিত নারী কণ্ঠশিল্পী তিনি।

আজ বরেণ্য এই সঙ্গীতশিল্পীর জন্মদিন। শুভ জন্মদিন সামিনা চৌধুরী। ১৯৬৬ সালের ২৮ আগস্ট দিনাজপুরে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা কিংবদন্তি সঙ্গীতশিল্পী মাহমুদুন নবী। সামিনা চৌধুরীর বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা করেছেন ঢাকার অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে।

সঙ্গীত পরিবারে বেড়ে ওঠার সুবাদে ছোট বেলা থেকেই গানের সঙ্গে সম্পর্ক সামিনার। ১১ বছর বয়সে নতুন কুঁড়ি গানের অনুষ্ঠানে দেশাত্মবোধক গানে প্রথম স্থান লাভ করেছিলেন তিনি। এর ফলে সঙ্গীতে ক্যারিয়ার গড়ার স্বপ্ন বুনে ফেলেন তিনি।

সেই লক্ষে ১৯৮১ সালে চলচ্চিত্রে গান শুরু করেন সামিনা চৌধুরী। ‘জন্ম থেকে জ্বলছি মাগো’ সিনেমার টাইটেল গান দিয়েই তার আত্মপ্রকাশ। শুরুতেই বাজিমাত। গানটি শ্রোতা-সমালোচকদের কাছে ভূয়সী প্রশংসা পায়। এরপর একে একে বহু শ্রোতাপ্রিয় গান উপহার দেন সামিনা।

তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘জন্ম থেকে জ্বলছি মাগো’, ‘আমার দুই চোখে’, ‘আমার বুকের মধ্যেখানে’, ‘ফুল ফোটে ফুল ঝরে’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘আমার মাঝে নেই এখন আমি’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘ওই ঝিনুক ফোটা সাগর বেলায়’ ইত্যাদি।

সামিনা চৌধুরী বহু সিনেমায় গান করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘স্টোরি অব সামারা’, ‘নিঃস্বার্থ ভালোবাসা’, ‘অন্যরকম ভালোবাসা’, ‘জিদ্দি বউ’, ‘দ্য স্পিড’, ‘খোঁজ দ্য সার্চ’, ‘টাকার চেয়ে প্রেম বড়’, ‘মায়ের চোখ’, ‘বাপ বড় না শ্বশুর বড়’, ‘স্বামী-স্ত্রীর ওয়াদা’, ‘মন যেখানে হৃদয় সেখানে’, ‘তুমি আমার স্বামী’, ‘জন্ম তোমার জন্য’, ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’, ‘চন্দ্রগ্রহণ’, ‘তোমাকেই খুঁজছি’, ‘সন্তান আমার অহংকার’, ‘আমার জান আমার প্রাণ’, ‘তুমি আছো হৃদয়ে’, ‘দারুচিনি দ্বীপ’, ‘মেশিনম্যান’ ও ‘শত্রু শত্রু খেলা’ ইত্যাদি।

গান গাওয়ার পাশাপাশি সামিনা চৌধুরী সঙ্গীত বিষয়ক রিয়্যালিটি শো’র বিচারক হিসেবেও কাজ করেছেন। চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ, এনটিভির ক্লোজআপ ওয়ান ইত্যাদি জনপ্রিয় প্রতিযোগিতায় মূল বিচারক প্যানেলে ছিলেন তিনি।

২০০৮ সালে ‘রানীকুঠির বাকী ইতিহাস’ সিনেমায় ‘আমার মাঝে নেই এখন আমি’ গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার লাভ করেন সামিনা চৌধুরী। এছাড়া তিনি একবার বাচসাস পুরস্কার এবং দুইবার মেরিল প্রথম আলো পুরস্কার অর্জন করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত