নতুন ভাড়ায় চলছে গণপরিবহন, তবে যাত্রীদের অভিযোগ

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৭ আগস্ট ২০২২, ১১:০১ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ২১:৪৬

নতুন বাসভাড়ায় রাজধানীতে চলছে গণপরিবহন। তবে যাত্রীদের অভিযোগ, ইচ্ছেমতো ভাড়া আদায় করা হচ্ছে। ১০ টাকার ভাড়া ১৫ নেয়া হচ্ছে বলে দাবি করছে তারা। তবে ভাড়ার চার্ট এখনও তৈরি না হওয়ায় দুয়েকটি পরিববহন আগের রেটেই ভাড়া নিচ্ছে।

অধিকাংশ যাত্রীদের অভিযোগ, ভাড়া নিয়ে বাসগুলো নিয়ম-কানুন মানছে না। এদিকে রোববারও (৭ আগস্ট) রাজধানীতে গণপরিবহনের সংখ্যা অনেক কম। অফিস-আদালত খোলা থাকলেও রাজধানীর সড়কগুলোয় নেই গাড়ির চাপ।

প্রসঙ্গত, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর পরিবহন ভাড়া সমন্বয়ে শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে বাস ভাড়া বৃদ্ধির ঘোষণা আসে।

নতুন ঘোষণা অনুযায়ী, মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বেড়ে নতুন ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে; তাতে ভাড়া বৃদ্ধি পাবে ১৬ দশমিক ২৭ শতাংশ। মহানগর পর্যায়ে মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটার প্রতি বাস ভাড়া ২ টাকা ৪০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ২ টাকা ১০ পয়সা। এদিকে, মহানগরীতে সর্বনিম্ন বাস ভাড়া ধরা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা।
 
এর আগে, শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। যেখানে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা, ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পেট্রোল ও অকটেনের দাম লিটারপ্রতি বেড়েছে যথাক্রমে ৪৪ টাকা ও ৪৬ টাকা। আর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৪টাকা। আগে ডিজেলের দাম ৮০ টাকা, পেট্রোল ৮৬ টাকা ও অকটেনের দাম ছিল ৮৯ টাকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত