নগর জলবায়ু অভিবাসন প্রকল্প ইউএমআইএমসিসি / ইউএমএমএল প্রকল্পের সফল সমাপ্তি 

  প্রেস রিলিজ 

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১১ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৫:০৪

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০২৩: সফল যাত্রা শেষে নগর জলবায়ু অভিবাসন প্রকল্প আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ/ আরবান ম্যানেজমেন্ট ‍অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড (ইউএমআইএমসিসি / ইউএমএমএল) প্রকল্পের সমাপনী সম্মেলন আজ র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছে। জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএমজেড) এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর সহ-অর্থায়নে প্রকল্পটি সফলভাবে পরিচালিত হয়েছে। এই স্মরণীয় ইভেন্টটি সরকারি-বেসরকারি বিভিন্ন স্টেকহোল্ডারদের একত্রিত করে প্রকল্পের অর্জন, অভিজ্ঞতা এবং সামনে এগিয়ে যাওয়ার জন্য সুপারীশ প্রদান আলোচনায় সম্পৃক্ত করেছিল। 

সমাপনী সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের সূচনা করেন ইউএমআইএমসিসি/ইউএমএমএল-এর প্রকল্প ব্যবস্থাপক আলেকজান্ডার ডরজেনবাক; সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জোবাইদা বেগম; এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের টিম লিডার এডউইন কোককোয়েক। বক্তারা ইভেন্টের সংক্ষিপ্ত বিবরণ এবং উদ্দেশ্য, প্রকল্পের মূল সুপারিশগুলি অবহিত করেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব এবং ইউএমআইএমসিসি/ইউএমএমএল-এর প্রকল্প পরিচালক জনাব জাহান আরা তার বক্তব্যে জলবায়ু অভিবাসনের জটিলতা এবং এর সাথে সম্পর্কিত অর্থনৈতিক চ্যালেঞ্জ সম্পর্কে আলোকপাত করেন। 

জিআইজেড বাংলাদেশের ক্লাইমেট চেঞ্জ এন্ড সাসটেইনেবল আরবান ডেভেলপমেন্ট ক্লাস্টার কোঅর্ডিনেটর ড. ডানা ডে লা ফন্টেইনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় জলবায়ু অভিবাসী এবং অর্থনৈতিকভাবে সংবেদনশীল ব্যক্তিদের জীবনমান উন্নয়নে সফল কৌশল নিয়ে আলোচনা করা হয়। প্যানেল আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ জার্মান দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন জনাব ফ্লোরিয়ান হলেন; বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের টিম লিডার এডউইন কোককোয়েক; সালিমুল হক, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট; আবু সালেহ মোস্তফা কামাল, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ও খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ শরিফুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের মাননীয় রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

সমাপনী অনুষ্ঠানটি কেবল জলবায়ু অভিবাসন পরিচালনা, সাসটেইনেবল আরবান ডেভেলপমেন্ট এবং দরিদ্র শহুরে জনগোষ্ঠীর জীবিকার বিকাশে প্রকল্পের অগ্রগতিকেই তুলে ধরেনি, নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যম হিসাবেও কাজ করেছে। এটি স্টেকহোল্ডারদের জলবায়ু-প্ররোচিত অভ্যন্তরীণ অভিবাসন, টেকসই জীবিকা সৃষ্টি এবং শহুরে উন্নয়নকে ঘিরে বহুমুখী অভিজ্ঞতা, শিক্ষা এবং অভিনব পদ্ধতির মধ্যে প্রবেশের জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল প্রকল্পের সাফল্যের গল্প পুস্তিকা এবং পলিসি ব্রীফ যা প্রকল্পের প্রধান সুপারিশগুলি অন্তর্ভুক্ত করেছে। পলিসি ব্রীফটি জলবায়ু-প্ররোচিত অভিবাসন চ্যালেঞ্জগুলির উপর জাতীয় নীতি আলোচনায় আলোকপাত করেছে। প্রকল্পের বিভিন্ন অর্জন ও মূল মাইলফলকগুলি নিয়ে আয়োজিত প্রদর্শনী পরিদর্শনের মাধ্যমে সমাপনী সম্মেলনটি সমাপ্ত হয়।  


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত