ধূসর স্মৃতিতে বগালেক আর সিয়াম দিদি

  সাহিত্য ও সংস্কৃতি ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:০১ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ১৯:২১

বগা লেকের সিয়াম দি…
  
অনেকদিন পর তোমাকে লিখছি। কেমন আছো বুবু? কথা দিয়েছিলাম  তোমাকে আমৃত্যু  মনে রাখবো,  কিন্তু পেরেছি কি?  তুমিইতো, বলেছিলে,সমতলটা বড়ই নিষ্ঠুর। সহজেই মানুষ সবকিছু ভুলে যায়। পাহাড়ে  উঠলেই  শুধু  শুধু  খলবলিয়ে উঠে। ভালোবাসা আর আবেগ-উচ্ছাসের ফুল-ঝুড়ি ছড়ায়।যেই  নেমে যায়,পেছনে আর ফিরে চায় না। সমতলটা নরম কাদা মাটি দিয়ে গড়া বলেই,হয়তো সহজেই সবকিছু মিলিয়ে যায়। আর পাহাড়তো  পাথুরে হৃদয়ের... একবার তাতে ছাপ পরড়লে, তা আর সহজে মুছে ফেলা যায় না।রৌদ্র বৃষ্টি সহা এই পাহাড়ি  হৃদয়।  প্রথম দিকে  তোমার হৃদয়ের অনুক্ত পঙ্কতিমালার অর্থ  উদ্ধার করতে না পারলেও,  শেষে জেনেছিলাম, তোমার পরিচয়। তুমি যদিও  বলোনি  বম কারবারী  তোমার বাবা। যিনি সারাক্ষন টাই পড়ে রেডিওতে কান পেতে চু চু খেয়ে ব্যুম হয়ে বসে থাকে। তার কাছে থেকেই  শুনেছি , তুমি সমতলের এক যুবককে ভালোবেসে প্রতারিত হয়েছো। তুমি পাহাড়ি  ফুল, লতা, পাতা ও ঝর্না ধারাকে সাক্ষী  রেখে জীবনের সকল আবেগ উচ্ছ্বাসকে তার চরণে সমর্পণ  করেছিলে। পূর্নিমা রাতে বাশের মাচাঙে.শুয়ে শুয়ে কল্পনার রঙতুলি দিয়ে সমতল আর পাহাড়ি  জীবনের আলপনা  একেঁছো। আষাঢ়ের বৃষ্টি ধারার সাথে যখন পাহাড়ি ঝর্নাধারা মিলে মিশে একাকার,তখন তোমাদের  জলকেলিতে মত্ত দেখে অনেক পাহাড়ি  কুমারীর বুকে কামনার ঢেউ  বয়ে যেত। শত পাহাড়ি  যুবকের হৃদয়  দুমরে-মোচরে দিয়ে তুমি ছুটে চলেছে, পাহাড়  থেকে পাহাড়ে, চিৎকার করে  বলতে চেয়েছ, সমতলের বুকেই  শাশ্বতকাল ধরে পাহাড়  দাঁড়িয়ে আছে, ভালবাসার পরম নির্ভবতায়।  কিন্তু হঠাৎ করেই সব কিছু  উল্টাপাল্টা হয়ে যায়।

প্রকৃতির নৈসর্গিক  সৌন্দর্য  আর অষ্টাদর্শী এক পাহাড়ি  বুনো ফুলের বন্য মাদকতার বেড়ি পড়া সেই  সমতলের যুবকটি। একদিন  সকল বন্ধন ছিন্ন করে সমতলের কাদা মাটিতে  মিশে যায়। সেই দিন বগা লেকের,স্বচ্ছ টলমলে জলও ক্ষোভে  কষ্টে  প্রতিবাদি হয়ে উঠে । পাহাড়ি  ঝর্না আর সাংগু নদীর জলপ্রবাহও থেমে যায় ক্ষনিকের তরে।
 
  শুনেছি  তুমি আজও তার পাহাড়ে উঠার অপেক্ষায় পথ চেয়ে আছো।   তোমাকে প্রথম দেখে মনে হয়েছিল,  কঠিন পাথুরে মোরা এক মানবী। কিন্ত এখন মনে হচ্ছে,বগালেকের পাথুরে  হৃদয়  ফেটে যে কোমল স্বচ্ছ জলধারা প্রবাহিত হচ্ছে, তুমিতো তারই মূর্তপ্রতীক। সিয়ামদি, তুমি পাহাড়  আর সমতল কে ভালোবাসার নিগুঢ় বন্ধন দ্বারা একই সমান্তরালে আনতে চেয়েছিলে। কিন্তু তুমি কি জান না?  আনুভূমিক ও উলম্বরেখাকে কখনোই  একই সমান্তরালে আানা যায় না। এটাইতো প্রকৃতি অমোঘ নিষ্ঠুরতা। এই  মূহুর্তে  সমতলের একজন হিসেবে  নিজেকে খুব অপরাধী  মনে হচ্ছে। যদি পারো ক্ষমা করে দিও।

ইতি
বগালেক আর তোমাদের মঙ্গল কামনায়
মোজাম্মেল হোসেন
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত