ধর্মরাজিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

  ফাহমিদা আলম

প্রকাশ: ৯ নভেম্বর ২০২১, ১৪:৩৫ |  আপডেট  : ১১ মে ২০২৪, ০৭:৪১

আজ ঢাকার সবুজবাগ বৌদ্ধবিহারে অবস্থিত ধর্মরাজিক উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অবারিত বাংলার উদ্যোগে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, বঙ্গমাতার উপর লিখিত ২৫০টি শিশুতোষ বই বিতরণ করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বইসমূহ বিতরণ করেন অবারিত বাংলার নির্বাহি পরিচালক, সমাজ সেবক ও গ্রামনগর বার্তার প্রকাশক খান নজরুল ইসলাম হান্নান। 

একুশে পদকপ্রাপ্ত লেখক বৌদ্ধ প্রচার সংঘের উদ্ধর্তন সহ -সভাপতি অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে খান নজরুল ইসলাম হান্নান বলেন" অসাম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মননের পরিবর্তন দরকার। পঁচাত্তরের পরে যে উগ্রতা সমাজে রাষ্ট্রে বপন করা হয়েছে সেখান হতে উত্তরন না করতে পারাটা দূর্ভাগ্যজনক। 

তিনি শিক্ষা ব্যবস্হাকে অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর করার জন্য মননশীল চর্চার প্রয়োজন বলে উল্লেখ্ করেন। শিশু মনে সে চারা রোপন করতে পারে একমাত্র বই। 

রাষ্ট্র, সমাজ বা সরকারকে মুখ্য ভূমিকা পালন করতে হবে। তবে এর দায় বহুলাংশে শিক্ষক, অভিভাবক হিসাবে আমাদেরও নিতে হবে। তিনি শ্রী জ্ঞান অতীশ দীপঙ্করের বিক্রমপুরের বাসিন্দা হিসাবে গর্ববোধ করেন। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপব বড়ুয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব জনাব পি, আর বড়ুয়া, সহ- সভাপতি রনজিত কুমার বড়ুয়া, যুগ্ম মহাসচিব, লেখক দেব প্রিয় বড়ুয়া, গ্রামনগর বার্তার সম্পাদক অলক কুমার মিত্র প্রমুখ। এ ছাড়া উপস্থিত ছিলেন কবি লেখক চলচ্চিত্র নির্মাতা শায়লা রহমান তিথি, সমাজ সেবক বিশিষ্ট ব্যবসায়ী আবুল কালাম রনি, গ্রামনগর বার্তার বার্তা সম্পাদক কাজী আরিফসহ অনেকে।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত