দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে ইচ্ছুক শি জিনপিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ জানুয়ারি ২০২৪, ১৪:৫৫ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ২০:৫২

ফাইল ছবি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার বলেছেন, তিনি স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে ইচ্ছুক। দুই দেশের  কূটনৈতিক সম্পর্কের বার্ষিকীতে শি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অভিনন্দন বিনিময় করেছে। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম একথা জানিয়েছে।
শি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নভেম্বরে সান ফ্রান্সিসকোতে সাক্ষাৎ করেছিলেন। এসময় উভয় নেতা ছড়িয়ে পড়া সংঘাতের প্রতিযোগিতাকে বন্ধ করার প্রয়াসে যোগাযোগের উন্নতি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৫তম বার্ষিকী উপলক্ষে বার্তা বিনিময়ে শি বলেন, উভয় পক্ষের উচিত ‘চীন-মার্কিন সম্পর্কের স্থিতিশীল, সুস্থ ও টেকসই উন্নয়নের জন্য ব্যবহারিক পদক্ষেপ নেওয়া।’
রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি বলেছে, ‘শি জিনপিং জোর দিয়ে বলেছেন, আমি চীন-মার্কিন সম্পর্কের সঠিক পথে চালিয়ে যেতে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র এবং উভয় দেশের জনগণের স্বার্থে এবং বিশ্ব শান্তি ও উন্নয়নের জন্য প্রেসিডেন্ট বাইডেনের সাথে কাজ করতে ইচ্ছুক।’
সিসিটিভি জানিয়েছে, শি আরো বলেছেন, ‘পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং জয়-পরাজয়ের সহযোগিতাকে মেনে চলা চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের যোগাযোগের সঠিক উপায়।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত