দ্বাদশ সংসদের সর্ব কনিষ্ঠ এমপি বাঁধন

  মোঃ হেদায়েতুল ইসলাম (উজ্জল)

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৪, ১৭:৩০ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৭:০১

বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাচিয়া) আসনে আওয়ামী লীগের দীর্ঘ ৫০ বছর অপেক্ষার অবসান ঘটালেন নব-নির্বাচিত সংসদ সদস্য ট্রাক মার্কার সতন্ত্র প্রার্থী খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী বাধন (৩৫)। তিনি নৌকার মনোনয়ন প্রত্যাহার করে নেওয়া আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু’র বড় ছেলে। তিনি এই উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক। ৭ জানুয়ারি/২০২৪-এ অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে তিনিসহ দলীয় ও স্বতন্ত্র মিলে মোট ১৬জন মনোনয়ন সংগ্রহ করেন। মনোনয়ন যাচাই-বাছাইয়ে বগুড়া জেলা রিটানিং কর্মকর্তা নব নির্বাচিত সংসদ সদস্য বাঁধনের মনোনয়ন বাতিল করেছিলেন। পরে তিনি আপিল করেন নির্বাচন কমিশনে। আপিলে ফিরে পান তার মনোনয়ন। অবশেষে তিনি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু এবং শান্তিপুর্ণ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে ট্রাক প্রতীকে ৬৯ হাজার ৭৫০ ভোট পেয়ে বে-সরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দী কাঁচি মার্কার স্বতন্ত্র প্রার্থী অজয় কুমার সরকার পেয়েছেন ২৩ হাজার ৮১৫ ভোট। অজয় কুমার সরকারও আওয়ামী লীগ নেতা। তিনি আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক উপ-কমিটির সদস্য। 

সদ্য সমাপ্ত এই নির্বাচনে বিগত দুই নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসাবে নির্বাচিত সংসদ সদস্য এ্যাডভোকেট নুরুল ইসলাম তালুকদার হয়েছেন তৃতীয়। লাঙ্গল প্রতীকে তিনি পেয়েছেন ১০ হাজার ৫২৩ ভোট। মোট ভোটার তিন লাখ ২৮ হাজার ৮৭০জন। এই আসনে সর্বশেষ ১৯৭৩ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কছিম উদ্দিন আহমেদ। তিনি এখন বার্ধক্যজনিত অসুস্থ্যতায় শয্যাশায়ী। দীর্ঘ ৫০ বছর পর আওয়ামী লীগ ঘরানার নেতা নৌকা ছাড়াই সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় এই আসনের আওয়ামী লীগের নেতা ও কর্মী সমর্থকরা আগের তুলনায় অনেক বেশী উজ্জীবিত হয়ে উঠেছেন। তুরুন উদিয়মান নেতা খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় সর্বস্তরের মানুষের মধ্যে সন্তোষ্টি লক্ষ করা যাচ্ছে। 

খোঁজ নিয়ে জান গেছে, নব-নির্বাতি সংসদ সদস্য বাধন দ্বাদশ সংসদে বয়সের দিক দিয়ে সর্ব কনিষ্ট ৩৫ বছর। তার পরেই রয়েছেন নব-নির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান ৩৭ বছর।

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত