ব্যতিক্রমী আয়োজন

দূষণমুক্ত রাখতে ভৈরব নদীতে নৌকা র‍্যালি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২২, ১০:১৩ |  আপডেট  : ১২ মে ২০২৪, ০৯:৫৬

যশোরের ভৈরব নদী দূষণমুক্ত রাখতে ব্যতিক্রমী আয়োজনে জনসচেতনতা সৃষ্টিতে প্রচারণা চালিয়েছে জনউদ্যোগ যশোর। ‘ভৈরব নদ দূষণমুক্ত রাখুন, নিজে বাঁচুন, যশোরবাসীকে বাঁচান’ এই প্রতিপাদ্যকে ধারণ করে নদের বুকে নৌকা র‍্যালি করেছে সংগঠনটি। একইসঙ্গে বাউল গান ও সচেতনতামূলক বক্তব্য উপস্থাপন করে নদের দু’পাড়ের বাসিন্দাদের দৃষ্টি আকর্ষণ করা হয়।

শনিবার (২৭ আগস্ট) বিকেলে যশোর শহরের বকুলতলা গরীব শাহ মাজার সংলগ্ন ভৈরব নদে নৌ-র‍্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জনউদ্যোগ। নৌ র‍্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। 

বিজ্ঞাপণ

উদ্বোধনের পর জনউদ্যোগের সদস্য ও বাউল সঙ্গীতের দল চারটি নৌকা নিয়ে র‍্যালি শুরু করেন। বাউল সঙ্গীতের মাধ্যমে শিল্পীরা নদ রক্ষায় দু’পাড়ের বাসিন্দাসহ এলাকাবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি সচেতনতামূলক বক্তব্য দেন, জনউদ্যোগের নেতৃবৃন্দ।

র‍্যালিতে নেতৃবৃন্দ ভৈরব নদে স্যুয়ারেজ লাইন স্থাপন থেকে বির্নত থাকা,যেকোনো ধরনের ময়লা আবর্জনা ফেলা, পাশাপাশি নদের সুরক্ষায় অন্যকেও সচেতন করার পরামর্শ দেন। তাছাড়া আরো বলেন ভৈরব নদী যশোরের প্রাণ। তাই যশোরের প্রাণ বাঁচাতে ভৈরব নদকে বাঁচিয়ে রাখা জরুরি। দূষণমুক্ত হলে ভৈরব নদীতার প্রাণ প্রকৃতি ও পরিবেশ ফিরে পাবে।

বিজ্ঞাপণ

ব্যতিক্রমী এ আয়োজনে উপস্থিত ছিলেন দৈনিক কল্যাণের সম্পাদক একরাম-উদ-দ্দৌলা, প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা রুকুনউদ্দোলাহ, প্রাক্তন অধ্যক্ষ শাহীন ইকবাল, সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ছোলজার রহমান, জনউদ্যোগ সদস্য শ্রমিক নেতা মাহবুবুর রহমান মজনু, প্রেস ক্লাব যশোরের যুগ্ম সম্পাদক মিলন রহমান, নারী নেত্রী অধ্যাপক সুরাইয়া শরীফ, অ্যাডভোকেট সৈয়দা মাসুমা বেগম, জামাল উদ্দিন, ধনঞ্জয় বিশ্বাস, অ্যাডভোকেট কামরুন নাহার কণা, আইইডি যশোর কেন্দ্রের ব্যবস্থাপক বীথিকা সরকার, যুব ও সাংস্কৃতিক ফোরামের আহ্বায়ক আলমগীর কবীর।

নৌর‍্যালিটি বকুলতলা থেকে শুরু হয়ে ঝুমঝুমপুর সেতুতে গিয়ে শেষ হয়। সেখানে সমাপনী বক্তব্য দেন জনউদ্যোগ সদস্য শ্রমিক নেতা মাহবুবুর রহমান মজনু। এ সময় স্থানীয়রা নদ সুরক্ষায় ও দূষণমুক্ত রাখতে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত