দুর্নীতির অভিযোগে সিঙ্গাপুরের পরিবহন মন্ত্রীর পদত্যাগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১৪:৫৫ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ২৩:৩৯

সিঙ্গাপুরের পরিবহন মন্ত্রী এস. ইশ্বরানের বিরুদ্ধে একটি দুর্নীতি তদন্তে ২৭টি অপরাধের অভিযোগ আনা হয়েছে, দুর্নীতি বিরোধী সংস্থা বৃহস্পতিবার জানায়, কয়েক দশকের মধ্যে এশিয়ান আর্থিক মামলাগুলর মধ্যে সর্বোচ্চ মামলা। তবে এই অভিযোগ প্রত্যাখান করেছেন মন্ত্রী।

ঈশ্বরান নিজের নামে অভিযোগুলোর নিষ্পত্তি চান সিঙ্গাপুর সরকারের কাছে।

করাপ্ট প্র্যাকটিস ইনভেস্টিগেশন ব্যুরো (সিপিআইবি) মতে ইশ্বরানকে গত বছরের জুলাই মাসে গ্রেফতার করা হয়েছিল, তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যে তিনি সম্পত্তি টাইকুন ওং বেং সেং এর কাছ থেকে ৩৮৪,৩৪০.৮৯ ডলার সমমূল্যের মূল্যের কিকব্যাক পেয়েছেন, আংশিকভাবে ওং এর ব্যবসায়িক স্বার্থের জন্য। চার্জশিটে দেখা যায় ফুটবল ম্যাচের টিকিট, মিউজিক্যাল, ওংয়ের ব্যক্তিগত বিমানে একটি ফ্লাইট এবং সিঙ্গাপুর ফর্মুলা ১ গ্র্যান্ড প্রিক্সের টিকিট। ঈশ্বরান গ্র্যান্ড প্রিক্সের স্টিয়ারিং কমিটির উপদেষ্টা ছিলেন, যখন ওং রেসের অধিকারের মালিক। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হলে তাকে ১০০,০০০ ডলার পর্যন্ত জরিমানা বা সাত বছরের জেল হতে পারে।

মামলাটি সিঙ্গাপুরকে প্রভাবিত করেছে, কারণ সিঙ্গাপুরে এই ধরণের ঘটনা বিরল। দুর্নীতিকে নিরুৎসাহিত করার জন্য সরকারি কর্মচারীদের উচ্চ বেতন দেওয়া হয়। অনেক ক্যাবিনেট মন্ত্রীদের বার্ষিক বেতন এক মিলিয়নে ছাড়িয়ে গেছে।
২০২২ সালে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ১৮০টি দেশের আন্তর্জাতিক দুর্নীতি উপলব্ধি সূচকে এই দেশকে পঞ্চম সর্বনিম্ন দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে স্থান দিয়েছে।
শাসক দলের আঘাত
ইশ্বরান, ২০০৬ সালে জুনিয়র মন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর মন্ত্রিসভায় যোগদান করেছিলেন এবং ২০২১ সালের মে মাসে পরিবহন মন্ত্রী হওয়ার আগে বাণিজ্য ও যোগাযোগ পোর্টফোলিও অধিষ্ঠিত করেছিলেন। সর্বশেষ ১৯৮৬ সালে জাতীয় উন্নয়ন মন্ত্রীকে ঘুষ গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল, আদালতে অভিযোগ আনার আগেই মন্ত্রী মারা যান।(রয়টার্স)

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত