দু'দেশের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে শেখ হাসিনার চিঠি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৭:৫৬ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১১:৫৫

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৫ অক্টোবর) ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি এ অভিনন্দন জানান।

ঋষি সুনাককে পাঠানো ওই চিঠিতে শেখ হাসিনা লেখেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে যুক্তরাজ্য ও নর্দার্ন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। সেই সঙ্গে আপনার সফলতা কামনা করছি।

যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি লেখেন, চলতি বছর আমরা কমনওয়েলথ দেশগুলোর মধ্যকার বন্ধুত্বের ৫০ বছরপূর্তি উদ্‌যাপন করেছি। আশা করি, আগামী দিনগুলোতেও রাজনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত অংশীদারত্বের দিক দিয়ে আমাদের এ বন্ধুত্ব অব্যাহত থাকবে।

মঙ্গলবার বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করেন সুনাক। এ সময় তাকে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার পাশাপাশি সরকার গঠনের আহ্বান জানান রাজা।

এদিকে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী কট্টর ডানপন্থি নেতা জর্জিয়া মেলোনিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির নতুন প্রধানমন্ত্রী মেলোনিকে লেখা এক চিঠিতে বাংলাদেশের সরকারপ্রধান বলেন, ইতালির প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় আমি বাংলাদেশের জনগণ ও সরকার এবং আমার পক্ষ থেকে আপনাকে উষ্ণ অভিনন্দন জানাতে পেরে ভীষণ আনন্দিত।

চিঠিতে শেখ হাসিনা বন্ধুপ্রতিম ইতালির জনগণকে আন্তরিক অভিনন্দন জানান। কারণ, তারা জর্জিয়া মেলোনির দূরদর্শী নেতৃত্বের ক্ষেত্রে তাদের ঐতিহাসিক ম্যান্ডেটকে সমর্থন করেছে এবং তাকে ইতালির ইতিহাসে প্রথম নারী নেতা হিসেবে নির্বাচিত করেছে।

তিনি লিখেন, আমি নিশ্চিত যে সব প্রতিকূলতা ও বৈশ্বিক চ্যালেঞ্জ সত্ত্বেও আপনার ক্যারিশম্যাটিক নেতৃত্বের অধীনে ইতালি অর্থনৈতিক সমৃদ্ধির বৃহত্তর পথ খুঁজে পাবে।

চিঠিতে প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ও ইতালি একটি চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক উপভোগ করছে। আমাদের সম্পর্ক অনেক মাত্রায় বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে বিভিন্নভাবে জনগণের মধ্যে যোগাযোগ, বাণিজ্য, বিনিয়োগ এবং আন্তর্জাতিক উদ্বেগের বিষয়গুলোতে সাধারণ অবস্থানের ওপর দৃষ্টি রেখে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কৃষি, আইসিটি, বেসামরিক বিমান চলাচল এবং উৎপাদন শিল্পের মতো অন্যান্য সম্ভাব্য খাতে বিদ্যমান সম্পর্ককে আরও বিস্তৃত ও শক্তিশালী করতে আগ্রহী।

জর্জিয়া মেলোনির উদ্দেশে তিনি বলেন, যেহেতু আমরা কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি, আমি বিশ্বাস করি, সহযোগিতার পুরো ধারাকে পুনরুজ্জীবিত করার সময় এসেছে। এ বিষয়ে আমি আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।

শেখ হাসিনা মেলোনিকে তার সুবিধামত সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। একই সঙ্গে মেলোনির সুস্বাস্থ্য ও সুখ এবং বন্ধুপ্রতিম ইতালির জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন তিনি।

গত শুক্রবার (২১ অক্টোবর) জর্জিয়া মেলোনি তার মিত্র দলের নেতোদের নিয়ে প্রেসিডেন্ট মাতারেলার সঙ্গে দেখা করেন এবং বলেন, তারা দ্রুততম সময় সরকার গঠনের জন্য প্রস্তুত।

এরপরই মেলোনিকে সরকার গঠনে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানান ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা। এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন দেশটির নেতা বেনিতো মুসোলিনির পর মেলোনিই হলেন ইতালির প্রথম কট্টর ডানপন্থি ও প্রথম নারী প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত