দিনাজপুরে বাতিল হচ্ছে ১৮ প্রার্থীর জামানত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৪, ১১:৩১ |  আপডেট  : ১ মে ২০২৪, ০৮:২৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুরে ৬টি আসনের মোট ২৯ প্রার্থীর মধ্যে ১৮ জনই জামানত হারিয়েছেন। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, প্রদত্ত মোট ভোটের আট ভাগের এক ভাগের কম কোনো প্রার্থী পেলে তার জামানত বাজেয়াপ্ত হবে। দিনাজপুরের ৬টি আসনে ১৮ প্রার্থী সে পরিমাণ ভোট না পাওয়ায় জামানত হারিয়েছেন। দিনাজপুর জেলা নির্বাচন অফিসার মো. কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে স্বতন্ত্র প্রার্থী জাকারিয়া জাকা এক লাখ ১৫ হাজার ৫১৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী শাহিনুর ইসলাম পেয়েছেন ৪৮৬ ভোট, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির প্রার্থী আবদুল হক হাতুড়ি প্রতীকে পেয়েছেন ৩৩৭ ভোট এবং ন্যাশনাল পিপলস্ পার্টির জহুরুল ইসলাম আম প্রতীকে পেয়েছেন ২৮৭ ভোট। ফলে এ আসন থেকে মোট তিন প্রার্থীর জামানত বাতিল করা হচ্ছে।

দিনাজপুর-২ আসনে সতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকে আনোয়ার চৌধুরী জীবন পেয়েছেন ১০ হাজার ৩৫৯ ভোট ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে মো. মাহবুর আলম পেয়েছেন ৪ হাজার ৮৪৯ ভোট। এই আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ১২০। নিয়ম অনুযায়ী এ দুজনের জামানত বাতিল করা হচ্ছে।

দিনাজপুর-৩ আসনের মোট পাঁচজন প্রার্থীর জামানত বাতিল করা হচ্ছে। এ আসনের মোট প্রদত্ত ভোটের সংখ্যা ছিল এক লাখ ৯৬ হাজার ৩৩টি। এর মধ্যে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রাশেদ পারভেজ দুই হাজার ৯৮৬ ভোট, লাঙ্গল প্রতীকের প্রার্থী আহমেদ শফি রুবেল তিন হাজার ৬০১ ভোট, এনপিপির আম প্রতীকের প্রার্থী পারুল সরকার লিনা ৫৩৮ ভোট, বাংলাদেশ মুসলীম লীগের হাত (পাঞ্জা) প্রতীকে ৩৭৬ ভোট এবং ইসলাম ঐক্যজোটের প্রার্থী ফরহাদ আলম মিনার প্রতীকে পেয়েছেন চার হাজার ৩৭৮ ভোট। এক লাখ ৮ হাজার ২৫৪ ভোট পেয়ে নৌকা প্রতীকের প্রার্থী ইকবালুর রহিম বিজয়ী হয়েছেন।

দিনাজপুর-৪ আসনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আম প্রতীকে আজিজা সুলতানা পেয়েছেন ৭২৫ ভোট ও জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকে মো. মোনাজাত চৌধুরী পেয়েছেন ১ হাজার ৯৪ ভোট। এই আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা ১ লাখ ৬০ হাজার ৬৯০।

দিনাজপুর-৫ আসনে জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকে মো. নুরুল ইসলাম পেয়েছেন ৬ হাজার ৫৬৫ ভোট, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আম প্রতীকে মো. শওকত আলী পেয়েছেন ১ হাজার ৩৯৪ ভোট ও স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকে মো. তোজাম্মেল হক পেয়েছেন ৬ হাজার ২০১ ভোট। এই আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা ২ লাখ ৮০ হাজার ৭০।

দিনাজপুর-৬ আসনে তৃণমূল বিএনপির সোনালি আঁশ প্রতীকে মো. তোফাজ্জল হোসেন পেয়েছেন ২ হাজার ৫০০ ভোট, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মশাল প্রতীকে মো. শাহ আলম বিশ্বাস পেয়েছেন ৭২৪ ভোট ও সতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকে মো. শাহনেওয়াজ ফিরোজ শুভ শাহ পেয়েছেন ১ হাজার ১৪৫ ভোট। এই আসনে মোট প্রদত্ত ভোটের সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ৫৫১।

এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে দিনাজপুরে ৬টি আসনের মধ্যে ৫টিতে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ও একটিতে স্বতন্ত্র প্রর্থী ট্রাক প্রতীকের জয় পায়। দিনাজপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. জাকারিয়া (ট্রাক) ও দিনাজপুর-২ আসনে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (নৌকা) দিনাজপুর-৩ আসনে হুইপ ইকবালুর রহিম (নৌকা), দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী (নৌকা), দিনাজপুর-৫ আসনে মোস্তাফিজুর রহমান ফিজার (নৌকা) ও দিনাজপুর-৬ আসনে শিবলী সাদিক (নৌকা)।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত