তিস্তার চরে ভুট্টার বাম্পার ফলনের আশা

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ১৬:৩০ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৫

অল্প খরচে অধিক ফলন এবং দাম পাওয়ার আশায় রংপুরের কাউনিয়ায় তিস্তা নদীর জেগে উঠা চরসহ চরাঞ্চল বেষ্ঠিত গ্রাম গুলোতে ব্যাপক ভাবে ভুট্টা চাষ হয়েছে। গত বছরের তুলনায় চলতি মৌসুমে প্রায় ১১৬ হেক্টর বেশী জমিতে ভুট্টার চাষ হয়েছে। ভুট্টার বাম্পার ফলনের আশা করছে চাষিরা।

সরেজমিনে তিস্তার চরসহ বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, তিস্তার যে সব চরে কোন ফসল হতো না চলতি মৌসুমে বন্যায় চরগুলোতে প্রচুর পলি পড়ায় সে সব চরের জমিতে এখন ভুট্টার চাষে সবুজের সমারোহ। চরের যেদিকেই তাকান যায় দিগন্ত মাঠ জুরে ভুট্টা চাষে সবুজে সবুজে ছেয়ে গেছে। কৃষি বিভাগ সূত্রে জানাগেছে চলতি মৌসুমে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৯৬৬ হেক্টর, অর্জন হয়েছে ৯৭৬। 

গত বছরের তুলনায় প্রায় ১১৬ হেক্টর বেশী জমিতে ভুট্টার চাষ হয়েছে। মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগী ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় চাহিদাও বেড়েছে অনেক বেশি। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০৮৬৮ মেঃটন, ২৫ শতকে ১৩৩ কেজি। ভুট্টা গাছের পাতা সুষম গো-খাদ্য এবং কান্ড জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়, ফলে একদিকে যেমন কৃষক তার গবাদি পশু পালন ও জ্বালানি চাহিদা মেটাতে পারে অপরদিকে বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় কৃষক এ ফসলে আগ্রহী হয়ে উঠছে। উপজেলার গোপিডাঙ্গা, প্রাননাথ চর, নাজিরদহ চর, আরাজি হরিশ্বর, চর ঢুসমারা, পাঞ্জরভাঙ্গা, চর গনাই বিশ্বনাথ, চর চতুরাসহ ২২টি চরে দিগন্ত মাঠ জুড়ে ভুট্টা চাষ হয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাইয়েদুল ইসলাম জানান, চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে ভুট্টা চাষ হয়েছে। চর চতুরা গ্রামের কৃষক আবুহেনা, পাঞ্জরভাঙ্গা গ্রামের আনারুল, টেপামধুপুরের কৃষক আঃ রহিম, জানান, ভুট্টা চাষে জমিতে পানি সেচ কম লাগে এবং ফলনও অন্য ফসলের তুলনায় বেশী হয়। তারা জানান ২৫ শতক জমিতে ভুট্টা চাষে খরচ হয় প্রায় ১৮হাজার টাকা। ফলন ২৭ থেকে ২৮ মন আশা করছেন। বর্তমানে ভুট্টার বাজার মূল্য ১০০০ থেকে ১১০০ টাকা। চরাঞ্চলের চাষিদের দাবী আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষন, উন্নত মানের বীজ সরবরাহ, সংরক্ষনাগার ও বিপনন ব্যাবস্থা চালুর। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানাজ পারভীন জানান, চলতি মৌসুমে উপজেলায় চাষের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। এছাড়া কৃষকদের ভুট্টা বীজ, সার সরকারী প্রনোদনা হিসেবে দেওয়া হয়েছে। অবহাওয়া অনুকুলে থাকায় ফলন ভাল এবং কৃষক দাম পাবে বলে আশা করছেন। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত