তিন পর্যায়ের যুদ্ধবিরতির প্রস্তাব করেছে হামাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪০ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০৩:১৪

একটি যুদ্ধবিরতি পরিকল্পনা করছে হামাস, তিন পর্যায়ের যুদ্ধবিরতিতে যুদ্ধের অবসান ঘটার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার প্রভাব এই  পরিকল্পনা।

ফিলিস্তিনি বন্দীদের জন্য বন্দী অবশিষ্ট ইসরায়েলি জিম্মিদের বিনিময় করবে। গাজার পুনর্গঠন শুরু হবে, ইসরায়েলি বাহিনী সম্পূর্ণরূপে প্রত্যাহার করবে এবং মৃতদেহ ও দেহাবশেষ বিনিময় করা হবে।
একটি বর্ধিত যুদ্ধবিরতিতে পৌঁছানোর লক্ষ্যে ইতোমধ্যে ইসরায়েলে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এর আগে কূটনৈতিক মধ্যস্থতাকারী কাতার এবং মিশরের নেতাদের সাথে দেখা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

হামাসের পাল্টা প্রস্তাব অনুসারে, ইসরায়েলি জেল থেকে ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে প্রথম ৪৫ দিনে প্রথম পর্বে সমস্ত ইসরায়েলি নারী জিম্মি, ১৯ বছরের কম বয়সী পুরুষ, বয়স্ক এবং অসুস্থদের মুক্তি দেওয়া হবে।

অবশিষ্ট পুরুষ জিম্মিদের দ্বিতীয় পর্বে ছেড়ে দেওয়া হবে এবং তৃতীয় পর্বে বিনিময় করা হবে। তৃতীয় পর্বের শেষ নাগাদ হামাস আশা করবে উভয় পক্ষ যুদ্ধের অবসানের বিষয়ে সমঝোতায় পৌঁছে যাবে। গাজা শাসনকারী দলটি প্রস্তাবে বলেছেন যে তারা ১৫০০ বন্দিকে মুক্তি দিতে চায়, যাদের মধ্যে এক তৃতীয়াংশ ফিলিস্তিনিদের ইসরায়েল কর্তৃক যাবজ্জীবন কারাদণ্ডের তালিকা থেকে নির্বাচিত হবে।

যুদ্ধবিরতিতে গাজার বেসামরিক নাগরিকদের জন্য খাদ্য এবং অন্যান্য সাহায্যের পরিমাণ বাড়ানোর কথা ভাবছে হামাস।

৭ অক্টোবর হামাস-শাসিত গাজার জঙ্গিরা দক্ষিণ ইসরায়েলে ১২০০ জনকে হত্যা করার এবং ২৫৩ জনকে জিম্মি করার পর ইসরায়েল গাজায় তার সামরিক অভিযান শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের সামরিক অভিযানে কমপক্ষে ২৭,৫৮৫ ফিলিস্তিনি নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে, আরও হাজার হাজার নিহত ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। (রয়টার্স)

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত