ড্রোন নিয়ে নতুন চুক্তি করেছে ইরান ও রাশিয়া, দাবি ওয়াশিংটন পোস্টের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ১০:২২ |  আপডেট  : ১ মে ২০২৪, ০২:৩৬

প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার করতে রাশিয়া ও ইরান নতুন চুক্তি করেছে বলে প্রতিবেদনে দাবি করেছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।প্রতিবেদনে আরও দাবি করা হয়, এই চুক্তির আওতায় ইরানের নকশাকৃত ড্রোন রাশিয়ায় তৈরি হবে, যা চলমান ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হবে। 

পশ্চিমা কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে এ তথ্য জানিয়েছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়। এর আগে তেহরান ও মস্কো বারবার অস্বীকার করেছে যে, ইউক্রেনের সঙ্গে রুশ বাহিনীর সংঘাতের মধ্যে ইরান কোনও অস্ত্র রাশিয়াকে সরবরাহ করেনি।

তা সত্ত্বেও ওয়াশিংটন পোস্ট দাবি করছে, ইরান তার কামিকাজে ড্রোন রাশিয়াকে অ্যাসেম্বল করার অনুমতি দিয়েছে, যার কারণে রাশিয়া অত্যন্ত দ্রুতগতিতে তার অস্ত্র ভাণ্ডার বাড়াতে সক্ষম হবে অথচ খরচ হবে খুবই কম।

নাম প্রকাশে অনিচ্ছুক তিনজন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। পত্রিকাটি দাবি করছে, চলতি নভেম্বর মাসের প্রথম দিকে ইরানের সঙ্গে রাশিয়া এই ড্রোন চুক্তি করেছে।

ওয়াশিংটন পোস্ট আরও দাবি করেছে, রাশিয়া এবং ইরান এই ড্রোন প্রযুক্তি দ্রুত হস্তান্তরের জন্য কাজ করছে যাতে আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া কামিকাজে ড্রোন উৎপাদন শুরু করতে পারে।

পত্রিকার খবরে বলা হয়েছে, রাশিয়া আগস্ট থেকে এ পর্যন্ত ইরানের কাছ থেকে ৪০০ অ্যাটাক ড্রোন পেয়েছে। এইসব ড্রোন ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং অন্যান্য অবকাঠামো ধ্বংস করার জন্য রাশিয়া ব্যবহার করেছে বলে পত্রিকার খবরে দাবি করা হয়। ওয়াশিংটন পোস্টের দাবি, ইরানের কাছ থেকে এই ড্রোন প্রযুক্তি পাওয়ার পর রাশিয়ার প্রিসিশন গাইডেড অস্ত্রের শক্তি বেড়ে যাবে; অন্যদিকে ইরানের নেতারা ধারণা করছেন, এর ফলে পশ্চিমা নিষেধাজ্ঞা এড়ানো সম্ভব হবে। কারণ এসব ড্রোন ইরানের ভূখণ্ডে তৈরি হচ্ছে না।

কিছুদিন আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান জানিয়েছিলেন, ইউক্রেন সংঘাত শুরুর আগে তেহরান অল্প কিছু ড্রোন রাশিয়াকে দিয়েছিল। সূত্র: ওয়াশিংটন পোস্ট

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত