ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করতে পারবে না বলে রায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ মার্চ ২০২৪, ১২:০৮ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১১:২৩

অন্য কোনও রাজ্য আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করতে পারবে না বলে রায় দিয়েছে দেশটির কেন্দ্রীয় সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রায়টি কলোরাডো রাজ্যের জন্য সুনির্দিষ্ট হলেও, এটি অন্য রাজ্যগুলোর জন্যও প্রযোজ্য বলে জানিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

স্থানীয় সময় সোমবার এ রায় দেয় সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়,  সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পদে প্রার্থী হতে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না কোনও রাজ্য। সংবিধানের এই অনুচ্ছেদ প্রয়োগ করতে পারে শুধু কংগ্রেস।

রায়কে আমেরিকার জন্য বড় বিজয় বলে মনে করছেন ট্রাম্প। রায় ঘোষণার পর, নিজের প্রতিষ্ঠিত সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, ‘আমেরিকার জন্য এটা বড় জয়।

তবে রায়ের পর অসন্তোষ প্রকাশ করেন কলোরাডোর সেক্রেটারি অব স্টেট জিনা গ্রিসওল্ড। এই রায়ের মধ্য দিয়ে সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় অনুচ্ছেদ প্রয়োগে রাজ্যের কর্তৃত্ব কেড়ে নেওয়া হলো বলেও মন্তব্য করেন তিনি।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে গত ১৯ ডিসেম্বর ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল রাজ্যের সুপ্রিম কোর্ট। কলোরাডো সুপ্রিম কোর্টের দাবি, মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী কোনও ব্যক্তি রাষ্ট্রবিরোধী তৎপরতায় উসকানি বা সমর্থন দিলে তাকে সরকারি পদে অযোগ্য ঘোষণার এখতিয়ার রাখে আদালত। এই অনুচ্ছেদের উল্লেখ করে একই ধরনের চেষ্টা নিয়েছিল ইলিনয় ও মেইনও।

কিন্তু সোমবারের রায়ে সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেছেন, কেবল কংগ্রেসই সংবিধানের ওই সংশোধনী অনুযায়ী নির্বাচনে কাউকে অযোগ্য ঘোষণা করার ক্ষমতা রাখে। রাজ্যগুলোর এই এখতিয়ার নেই। কলোরাডোর সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত দিয়েছিল, তা ভুল।

রায়ের ফলে কলোরাডোর প্রাইমারিতে ট্রাম্পের অংশ নেওয়ার পথ পরিষ্কার হল। মঙ্গলবার কলোরাডোয় প্রাইমারির ভোট অনুষ্ঠানের কথা রয়েছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত