টোল টেন্ডার বাতিলের দাবীতে বগুড়ায় ফল ব্যবসায়ীদের মানববন্ধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২১, ১৭:০৪ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০১:০৯

বগুড়ার স্টেশন রোডে মৌসুমী ফল ব্যবসায়ীদের কাছ থেকে পৌর টোল প্রত্যাহারের দাবিতে দোকান বন্ধ রেখে মানবন্ধন ও সমাবেশ করেছেন ব্যবসায়ী। শনিবার বেলা ১১ টার দিকে শহরের স্টেশন রোড এলাকায় ঘণ্টাব্যাপি এই মানবন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলা ফল ব্যাবসায়ী সমিতির আওতাধীন শহরের পাইকারি ও খুচরা ফল ব্যবসায়ীরা অংশ নেয়। ব্যবসায়ীরা সকাল ৮ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত তাদের ফলের দোকান বন্ধ রেখে  মানববন্ধন সমাবেশে যোগ দেয়। 

বগুড়া জেলা ফল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জুলফিকার আনাম তুষার এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, বগুড়া ফল ব্যাবসায়ী সমিতির উপদেষ্ঠা আমদানীকারক আলহাজ¦ মনসুর আলম, আলহাজ¦ মুকুল হোসেন, সাবেক সভাপতি আফতাব হোসেন, সাবেক সভাপতি মাহমুদ শরিফ মিঠু, সহ-সভাপতি মোঃ স্বাধীন আহম্মেদ, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ মামুন শেখ, সাংগঠনিক সম্পাদক মোঃ আজমল হোসেন, সেকেন্দার কাজী, লাইজু খান, আইনুল ইসলাম, শরিফুল ইসলাম সোহাগ, আব্দুস সামাদ, মোঃ হুমায়ুন কবীর, রিমন ফকির, মোহাম্মদ আলী, নাহিদুল ইসলাম নাহিদ, আলহাজ¦ আকতার হোসেন প্রমুখ। 

জানা গেছে, মেসার্স আর কে এন্টার প্রাইজ রাজাবাজার বগুড়া, প্রোপাইটার শ্রী কানাইলাল জয়সোয়াল (ময়না), পরিচালনায় মোঃ আব্দুল মতিন সরকার এর নামে গত ঈদুল আযহার ৪ দিন পর ওয়ার্কঅর্ডার দেয়া হলে চলতি মাসের শুরু থেকে টোল আদায় শুরু হয়। এ ঘটনায় গত ৯ আগস্ট মৌসুমী ফল থেকে পৌর টোল আদায় বন্ধে বগুড়া পৌরসভার মেয়রের কাছে আবেদন করেন স্টেশন রোড এলাকার ব্যবসায়ীরা। আবেদনে বলা হয়, ব্যবসায়ীরা বাংলাদেশ রেলওয়ের জায়গা লীজ নিয়ে স্টেশন রোড এলাকায় দির্ঘদিন যাবৎ ফল ব্যবসা করে আসছেন। সেখানে মূলত বিদেশ থেকে ফল আমদানী করা হতো। তবে বছরে দুই মাস ব্যবসায়ীরা দেশী মৌসুমী ফলের বেচাকেনা করছেন। সেখানে প্রায় ৩০ থেকে ৩৫ টি দোকান ঘর রয়েছে। আবেদনে উল্লেখ করা হয়েছে, এই দোকানগুলো হাট-বাজারের আওতায় পড়ে না। এ কারণে পৌরসভার টোল আদায়ের টেন্ডার বিজ্ঞপ্তি স্থগিত করার জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু এ বিষয়ে পৌরসভা কতৃপক্স কোনো ব্যবস্থা নেয়নি। এছাড়াও জোরপুর্বক ইজাদাররা সরকার নির্ধারিত টাকার অতিরিক্ত খাজনা আদায় করছেন বলেও অভিযোগ করেছেন। ব্যবসায়ীদের এই আবেদনের মাধ্যমে পৌর মেয়রের কাছে টোল আদায় স্থগিত বা বাতিল করার কথা বলা বলা হয়েছে। 

৮ নং ওয়ার্ড কতৃপক্ষ এখনও পরিচ্ছন্ন ফি আদায় করছে এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে বগুড়ার পৌরসভার ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর এরশাদুল বারী এরশাদ বলেন, ষ্টেশন রোডটি ৮ নং ওয়ার্ডের আওতাধীন। নিজ উদ্যোগে ওই এলাকায় পরিস্কার পরিচ্ছন্ন করার কাজটি ওয়ার্ডের পক্ষ থেকে করা হচ্ছিল। পাইলট প্রকল্পের আওতায় দুই মাস করার পর সেটি বন্ধ হয়ে যায়। বর্তমানে পৌর কতৃপক্ষ ইজারাদারের মাধ্যমে করছে। বগুড়া পৌর মেয়র আলহাজ¦ রেজাউল করিম বাদশা সাংবাদিকদের জানান, ফল ব্যবসায়ীদের আবেদন এখনো হাতে পাইনি। তবে তাদের মানববন্ধন করার বিষয়টি আমি জানি। তাদের কাছ থেকে সরকার নির্ধারিত টোল আদায় করা হয় শুধু মাত্র। কিন্তু ব্যবসায়ীরা অভিযোগ করেছিলেন, তাদের কাছ থেকে অতিরিক্ত টোল খাজনা আদায় করা হয়, এই বিষয়টা আমরা দেখছি।

 এদিকে আজ শনিবার বিকেলে জেলা প্রশাসকের পক্ষ থেকে উদ্ভুত পরিস্থিতি নিয়ে ফল ব্যাবসায়ীদের সাথে একটি বৈঠকে বসার কথা রয়েছে। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সেখানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। বগুড়া পৌর সভার হলরুমে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত