টেকনাফ-উখিয়াসহ ৫ ক্যাম্পে লকডাউনের মেয়াদ বাড়লো

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ জুন ২০২১, ১৩:৫৮ |  আপডেট  : ২৭ আগস্ট ২০২৪, ১৮:২৪

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় এবং পাঁচটি রোহিঙ্গা ক্যাম্পে কঠোর লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার (১ জুন) থেকে আগামী ৬ জুন পর্যন্ত এ লকডাউনের মেয়াদ বাড়ানো হয়।

এর আগে, গাদাগাদি অবস্থানের ফলে এখানে করোনার প্রাদুর্ভাব দ্রুত বাড়ার আশঙ্কায় কক্সবাজারের উখিয়ার ৫টি রোহিঙ্গা ক্যাম্পে ২০ মে থেকে ৩১ মে পর্যন্ত ১২ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়। গতকাল সে মেয়াদ শেষ হয়। পরে আজ নতুন করে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়।

বিশ্বের সবচেয়ে বৃহত্তম শরণার্থী শিবির বলে খ্যাত উখিয়া টেকনাফের ৩৩ টি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের প্রত্যেকটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে কুতুপালং ওয়েস্ট ২, ৩, ৪, ১৫ ও ২৪-এ ৫ টিতে অপেক্ষাকৃত বেশি রোহিঙ্গার করোনা শনাক্ত হয়। তাই লকডাউন চলাকালে ক্যাম্প সমূহে জরুরি বিষয় ছাড়া সবকিছুর যাতায়াত বন্ধ থাকবে। এসময় ক্যাম্প থেকে কোন শরণার্থী বিশেষ প্রয়োজন ছাড়া বের হতে পারবেন না। তেমনি ইচ্ছে করলেই ক্যাম্পের ভেতরে যেতে পারবেন না কোনো স্থানীয় বা কর্মরত এনজিওর সংশ্লিষ্টরা। লকডাউন চলাকালে জরুরি ও অত্যাবশ্যকীয় কর্ম, খাদ্য, চিকিৎসা ব্যতীত এনজিও, আইএনজিও, জাতিসংঘের সংস্থাসহ ক্যাম্প সমূহে কর্মরত সংশ্লিষ্ট সকলের গাড়ি চলাচল এবং আসা যাওয়াও সম্পূর্ণ বন্ধ থাকবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত