জুনেই বাজারে আসছে স্পুটনিক লাইট! মাত্র এক ডোজ়েই হবে কেল্লা ফতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২১, ২১:১৩ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১৪:৪০

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে এ দিনই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-র দাম প্রকাশ্যে আনা হয়েছে। ডা. রেড্ডিস ল্যাবরেটরির পক্ষ থেকে জানানো হয়েছে, আমদানি করা ভ্যাকসিনগুলির প্রতিটি ডোজ় ৯৯৫.৪০ টাকা করে পড়বে। অবশ্য দেশেই তৈরি হলে এর দাম আরও কম হতে পারে। এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই আরও একটি বড় খবর উঠে এল সংবাদ মাধ্যম সূত্রে। আগামী জুন মাসেই যাতে একে বাজারে আনা যায় সেই বিষয়ে তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে।

স্পুটনিক লাইটের সবচেয়ে বড় বিশেষত্ব হল, অন্যান্য কোভিড ভ্যাকসিনের মতো এর দু’টো ডোজ় নেওয়ার প্রয়োজন হবে না। মাত্র একটি ডোজ়েই হবে কেল্লা ফতে। ডা. রেড্ডিসের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করবে। প্রাথমিকভাবে জুন মাসের মধ্যেই এই টিকাকেও বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। স্পুটনিক লাইট একবার বাজারে চলে এলে টিকাকরণের গতিবেগ যে অনেকটাই বৃদ্ধি পাবে তা একপ্রকার নিশ্চিতভাবে বলা যায়।

তবে আপাতত দু’টি ডোজ়ের স্পুটনিক ভি দেশের ৩৫ টি কেন্দ্রে দেওয়া হবে বলে জানানো হয়েছে। আজ থেকেই হায়দরাবাদে এই রাশিয়ান ভ্যাকসিন প্রয়োগের কাজ শুরু হয়ে গিয়েছে। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় ভ্যাকসিন হিসেবে স্পুটনিকের প্রয়োগ শুরু হল দেশে। যদিও এই ভ্যাকসিনের প্রস্তুতকারী সংস্থা ডা. রেড্ডিস প্যাথোল্যাবস জানিয়েছে, একবার দেশে এই ভ্যাকসিন তৈরি হওয়া শুরু হলে এর দাম অনেকটাই কমবে।

ফাইজ়ার এবং মর্ডানার ভ্যাকসিন ছাড়া একমাত্র স্পুটনিক ভ্যাকসিনের ক্ষেত্রেই কার্যকারিতার হার ৯১ শতাংশের উপরে দেখা গিয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে। ২১ দিনের ব্যবধানে দু’টি ডোজ় দিতে হয়। তবে স্পুটনিক লাইট একবার বাজারে চলে এলে সেটা গেম চেঞ্জার হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত