জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়নের দাবীতে আন্দোলনে যাচ্ছে কবি-সাহিত্যিকগণ

  প্রেস রিলিজ

প্রকাশ: ৩ জুন ২০২৪, ১৫:২৯ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৬

গতকাল রাজধানীর  তোপখানা রোডস্থ মেট্রো লাউঞ্জে জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ এর কেন্দ্রীয় ও বিভাগীয় কমিটির এক যৌথ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের উপদেষ্টা ও ঢাকা বিভাগীয় কমিটির সভাপতি  কবি রেজাউল করিম এর সভাপতিত্বে,  প্রধান সমন্বয়ক কবি কাজী ছাব্বীর এর  সঞ্চালনায়  অনুষ্ঠিত  যৌথ সভায় কবি সাহিত্যিকগণ এই মর্মে সিদ্ধান্ত নেন যে, ঈদের পর কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিভাগীয় সফরে গিয়ে কবি সাহিত্যিকদের চাওয়া সংস্কৃতির সাথে সাহিত্যকে যুক্ত করে, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নামকরণ  এবং এর অধীনে একটি জাতীয় সাহিত্য অধিদপ্তর প্রতিষ্ঠার দাবীর সাথে জনগণকে সম্পৃক্ত করে  দেশব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবেন।

এ প্রসঙ্গে  প্রধান সমন্বয়ক কবি ও ঔপন্যাসিক কাজী ছাব্বীর জানান যে, এই দাবীতে একাধিকবার মহামান্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে আমরা  স্মারকলিপি দাখিল করেছি এবং সংবাদ সম্মেলন ও সভা সমাবেশ করেছি। এ ব্যাপারে সরকার কোনরূপ পদক্ষেপ গ্রহণ করেনি।  তাই  নিরুপায় হয়ে এখন  সারাদেশের  কবি লেখকদের ঐক্যবদ্ধ করে দাবী আদায়ের লক্ষ্যে ঢাকায় একটি বড় সমাবেশের কথাও ভাবছে জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন  উপদেষ্টাগণ কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী, কবি আতিক হেলাল, অধ্যক্ষ গৌরাঙ্গ চন্দ্র দাস, কবি অধ্যাপক  জুবাইদা গুলশান আরা হেনা, কবি রুবী শামসুন্নাহার, কবি রবিউল মাসরাফি, কবি হাসিনা মমতাজ, জাতীয় ফুটবলার রেহানা পারভীন, কবি নন্দীনি লুইজা, কবি রোকসানা পারভীন, কবি রিতু নুর, কবি শেখ ইকবাল হাসান স্বপন,  কবি মিলি হক, কবি মজিবুর রহমান বকুল মুখপাত্র  কবি নীলা মল্লিক এবং সমন্বয়কগণ কবি সাজেদা ডুলু, কবি কামরুজ্জামান স্বপন, কবি সৈয়দা রেহেনা পারভিন,  কবি  জসিম উদ্দীন ভুইয়া, কবি মিয়া সুমন, কবি শামীমা রোজী, কবি আইনুন নাহার (লুবনা মজুমদার), কবি জাকিয়া আক্তার চৌধুরী, কবি সুবর্না দাস, কবি মোজাফফর বাবু, কবি সৈয়দা হাবীবা মুস্তারিন, কবি ফরিদা পারভীন দিবা, কবি অহিদুর রহমান, কবি হোস্নেয়ারা বকুল,কবি অসীম ভট্টাচার্য, কবি সালাহউদ্দিন খোকা, কবি কাজী নাসিমা সাথী, কবি সফিউল্লাহ মিয়া, কবি মুক্তি আল মাহমুদ খান, কবি সুমাইয়া (তৃপ্তি) এবং বিভাগীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত