জাতিসংঘ পিবিসির প্রথম নারী সভাপতি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৪ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ১৫:৪৪

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সর্বসম্মতিক্রমে জাতিসংঘ শান্তিবিনির্মাণ কমিশনের (পিবিসি) সভাপতি নির্বাচিত হয়েছেন। রাষ্ট্রদূত ফাতিমা হলেন পিবিসির প্রথম নারী সভাপতি।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পিবিসির চেয়ার ও ভাইস-চেয়ারদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সহসভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত আর্জেন্টিনা, ইউক্রেন, আইসল্যান্ড ও সিয়েরা লিওনের স্থায়ী প্রতিনিধিরা।

এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো জাতিসংঘের নারী নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব গ্রহণ করলো। বোর্ডের সভাপতি হিসেবে বাংলাদেশ ইউএন ওমেনের কাজকে আরও বেগবান করতে অবদান রাখার সুযোগ পাবে।

পিসবিল্ডিং কমিশন (পিবিসি) একটি আন্তঃসরকারি উপদেষ্টা সংস্থা যা সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে শান্তি বিনির্মাণের জন্য কাজ করে যাতে সংঘাতের পুনরাবৃত্তি রোধ করা যায় এবং অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করা যায়।

সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং ইকোসক থেকে নির্বাচিত ৩১ জন সদস্যের সমন্বয়ে ২০০৫ সালে পিবিসি প্রতিষ্ঠিত হয়। জাতিসংঘ ব্যবস্থায় শীর্ষ আর্থিক অবদানকারী এবং শীর্ষ শান্তরক্ষী প্রেরণকারী দেশগুলিও কমিশনের সদস্য।

এর আগে রাষ্ট্রদূত ফাতিমা ২০২০ সালে ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতি এবং ২০২১ সালে ইউএনডিপি, ইউএনএফপি ও এইউএনওপিএস এর এক্সিকিউটিভ বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত