জাতিসংঘের হেলিকপ্টার আক্রমণ করেছে আল-শাবাব যোদ্ধারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১০:৫৬ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০৫:৪৬

সোমালিয়ায় বুধবার (১০ জানুয়ারি) জাতিসংঘের একটি হেলিকপ্টার আক্রমণ করেছে আল-শাবাব যোদ্ধারা। হেলিকপ্টারটি বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি অঞ্চলে জরুরি অবতরণ করেছিল। এসময় আল-শাবাব যোদ্ধারা এক যাত্রীকে হত্যা এবং অন্য পাঁচজনকে অপহরণ করেছে। মার্কিন সংবাদমাধ্যম গাডিয়ান এই খবর জানিয়েছে।

মধ্য সোমালিয়ার গালমুডুগ রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রী মোহাম্মদ আবদি আদেন গাবুবে বলেছেন, ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে বুধবার জিন্দহিরে গ্রামে জরুরি অবতরণ করেছিল হেলিকপ্টারটি।

তিনি বলেন, জাহাজে ছয় বিদেশি ও একজন সোমালি নাগরিক ছিলেন। আল্-শাবাব যোদ্ধোদের আক্রমণের হাত থেকে পালানোর চেষ্টাকালে একজনকে গুলি করে হত্যা করা হয়। এসময় নিখোঁজ ছিলেন আরও একজন। পরে বাকি সবাইকে আটক করে বিদ্রোহীরা।

জাতিসংঘের হেলিকপ্টারে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন, সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক। জিম্মিদের উদ্ধারে এবং এই পরিস্থিতির সমাধানের তারা কাজ করছেন। তবে আটককৃতদের নিরাপত্তার জন্য বিস্তারিত কোনও তথ্য দেননি তিনি।

যাত্রীদের জাতীয়তা বা পরিচয়ও তাৎক্ষণিকভাবে জানানো হয়নি।

একজন এভিয়েশন আধিকারিক বলেছেন, হেলিকপ্টারটিতে পেশাদার চিকিৎসক এবং সেনারা ছিলেন। তাদের নিয়ে হেলিকপ্টারটি উইসিল শহরের দিকে যাত্রা করেছিল।

সাম্প্রতিক মাসগুলিতে সোমালি সামরিক ঘাঁটিগুলিতে হামলা তীব্র করেছে আল-শাবাব। তারা এখনও দক্ষিণ এবং মধ্য সোমালিয়ার কিছু অংশ নিয়ন্ত্রণ করছে। রাজধানী মোগাদিশু এবং অন্যান্য অঞ্চলে হামলা চালিয়ে যাচ্ছে। একটি ইসলামিক রাষ্ট্র কায়েমের লক্ষ্যে বাসিন্দা এবং ব্যবসায়ীদের কাছ থেকে বছরে কায়েক লাখ ডলার চাঁদা আদায় করছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত