চীনে প্রতিবাদকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ১০:২২ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১৭:৫৫

চীনে কোভিড নিয়ন্ত্রণবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সাংহাইয়ে প্রতিবাদকারীদের সাথে পুলিশের সংঘর্ষও হয়েছে। আজ সোমবার তৃতীয় দিনের মতো চীনে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। চীনের কঠোর কোভিড-১৯ বিধিনিষেধও অব্যাহত রয়েছে।সাংহাইয়ে কয়েক শ' লোক পুলিশের সাথে সংঘর্ষে অংশ নেয়। পুলিশও বেশ কয়েকজনকে আটক করেছে বলে জানা গেছে।

এক দশক আগে প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতায় আসার পর চীনে এ ধরনের বিক্ষোভ আর কখনো হয়নি। প্রত্যন্ত পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ের রাজধানী উরুমকিতে আগুনে ১০ জনের মৃত্যু এবং ৯ জনের আহত হওয়ার পর বিক্ষোভ আরো ছড়িয়ে পড়ে। কোভিড-১৯ বিধিনিষেধের সাথে এই মৃত্যুর সংশ্লিষ্টতা ছিল বলে অভিযোগ রয়েছে।বিক্ষোভকারীরা চীনা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছে।

শাউন জিয়াও নামের এক বিক্ষোভকারী চীনের বৃহত্তর নগরী সাংহাইয়ে বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, 'আমি আমার দেশকে ভালোবাসি বলেই বিক্ষোভে নেমেছি। তবে আমার সরকারকে ভালোবাসি না।... আমি স্বাধীনভাবে চলাফেরা করতে চাই, কিন্তু পারছি না। আমাদের কোভিড-১৯ নীতি একটি খেলা। এটা বিজ্ঞান বা বাস্তবতার ভিত্তিতে প্রণীত নয়।'

তিন বছর আগে উহান নগরীতে প্রথম কোভিড ধরা পড়ার পর চীনে এখনো কঠোরভাবে বিধিনিষেধ আরোপ করা রয়েছে। এখনো কঠিন লকডাউন, গণপরীক্ষা ইত্যাদির ফলে লোকজনের জীবন বেশ দুর্বিসহ হয়ে ওঠেছে।

সূত্র : আলজাজিরা ও সিএনএন

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত