চাঁদে সূর্য উঠেছে, এবার বিক্রম-প্রজ্ঞানকে জাগিয়ে তোলার অপেক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৪ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ২২:৪৬

ফাইল ছবি

চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণের এক চন্দ্রদিন পর ঘুম পাড়ানো হয়েছিল ভারতের চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে। পৃথিবীর ১৪ দিন মানে চাঁদের একদিন— সে হিসেবে দক্ষিণ মেরুতে সূর্য উঠে গেছে। এবার বিক্রম ও প্রজ্ঞানকে জাগিয়ে তোলার অপেক্ষা। 

এদিকে এর প্রস্তুতিও শুরু করে দিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

ইন্ডিয়া টুডেকে ইসরো জানিয়েছে, চাঁদে বুধবার সূর্য উঠেছে। তবে সঙ্গে সঙ্গেই বিক্রম বা প্রজ্ঞানকে জাগানো সম্ভব নয়। গত ১৫ দিন ধরে যে শীতল আবহাওয়ায় যন্ত্রগুলো পড়েছিল, তা কাটিয়ে ওঠতে কিছুটা তাপের প্রয়োজন। এখনই সূর্য থেকে সেই তাপ পাওয়া যাবে না।

ইসরো জানিয়েছে, সূর্যের আলোতে বিক্রম ও প্রজ্ঞানের ব্যাটারি রিচার্জ হবে। এ জন্য অপেক্ষা করেছে ইসরো। ব্যাটারি চার্জ সম্পূর্ণ হলেই আবার ল্যান্ডার ও রোভারকে সক্রিয় করে তোলা যাবে বলে আশা করছেন ইসরোর বিজ্ঞানীরা।

এদিকে চন্দ্রযান-৩ অভিযানের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো সূর্য। সূর্যের আলোতেই এই অভিযানের যাবতীয় যন্ত্রপাতি কাজ করছে। ইসরো জানিয়েছে, চাঁদের তাপমাত্রা আরও একটু বৃদ্ধি পাওয়ার পর আগামী ২২ সেপ্টেম্বর বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হবে। তবে এ যোগাযোগ সম্ভব হবে কি না,  তা স্পষ্ট নয়। কারণ, চাঁদে রাত নামলে তাপমাত্রা অনেক কমে যায়। কখনও কখনও হিমাঙ্কের ২৫০ ডিগ্রি নীচেও পৌঁছে যায় তাপমাত্রা। সেই তীব্র শীত কি সহ্য করতে পেরেছে বিক্রম, প্রজ্ঞান? এ নিয়ে জল্পনা এখনও চলছে। 


কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত