চলে গেলেন মুখ ও মুখোশের অভিনেত্রী পিয়ারী বেগম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ১২:১৯ |  আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ১৫:৪০

দেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’র অন্যতম অভিনেত্রী পিয়ারী বেগম মারা গেছেন। মঙ্গলবার (৩০ মে) দুপুর ২টায় উত্তরার নিজ বাসায় তার মৃত্যু হয়। গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন তার পুত্র রবিউল আমিন। অভিনেত্রীর বয়স হয়েছিল ৮৬ বছর।

রবিউল আমিন জানান, তার মা অনেক দিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মঙ্গলবার (৩০ মে) এশার নামাজের পর অভিনেত্রীর জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাকে দাফন করা হবে উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থানে।

এদিকে পিয়ারী বেগমের মৃত্যুতে শোক জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শোকবার্তায় তিনি বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

বলা প্রয়োজন, ঢাকায় চলচ্চিত্র নির্মাণের ইতিহাস প্রায় শত বছরের। তবে প্রথম সবাক চলচ্চিত্র নির্মাণ শুরু হয় ১৯৫৪ সালে। ‘মুখ ও মুখোশ’ নামের সেই ছবি মুক্তি পায় ১৯৫৬ সালের ৩ আগস্ট। যা ঢাকাই সিনেমায় নতুন দিগন্তের সূচনা করে।

মুখ ও মুখোশ বাংলাদেশের (তথা তৎকালীন পূর্ব পাকিস্তানের) প্রথম স্থানীয়ভাবে নির্মিত পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র। ১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তিপ্রাপ্ত এই ছবিটি পরিচালনা করেন আব্দুল জব্বার খান। ইকবাল ফিল্মস্‌ এই ছবিটি অর্থায়ন ও চিত্রায়নে সহায়তা করে। চলচ্চিত্রটির প্রথম প্রদর্শনী হয় মুকুল টকিজে (বর্তমান আজাদ প্রেক্ষাগৃহ)। এটি ঢাকার রূপমহল, চট্টগ্রামের নিরালা, নারায়ণগঞ্জের ডায়মন্ড ও খুলনার উল্লাসিনী প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায়। সেই অঞ্চলের প্রথম চলচ্চিত্র হিসাবে দর্শকমহলে এটি নিয়ে আগ্রহের সৃষ্টি হয়। প্রথম দফায় মুক্তির পর চলচ্চিত্রটি ৪৮,০০০ রুপি আয় করে।

 

এই সিনেমার অন্যতম অভিনেত্রী ছিলেন পিয়ারী বেগম। তিনি ছাড়াও ছবিটিতে অভিনয় করেন ইনাম আহমেদ, পূর্ণিমা সেনগুপ্ত, জহরত আরা, রহিমা খাতুন, বিলকিস বারী, আমিনুল হক ও কাজী সিকান্দার। ছবিটি নির্মাণ করেছিলেন আব্দুল জব্বার খান। তাকে অভিনয়েও দেখা গেছে। যতদূর জানা যায়, এই ছবির নির্মাতা-শিল্পী সকলেই প্রয়াত হয়েছেন। ইতিহাসের সাক্ষী হয়ে বেঁচে থাকা পিয়ারী বেগমও এবার পাড়ি জমালেন না ফেরার দেশে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত