চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন তারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২১, ১১:৩৮ |  আপডেট  : ৬ মে ২০২৪, ২০:৫৫

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২১-এর ৭ ধারা অনুযায়ী শিল্পীদের কল্যাণে গঠিত হয়েছে ট্রাস্টি বোর্ড। সম্প্রতি এক প্রজ্ঞাপনের মাধ্যমে ট্রাস্টি বোর্ডের সদস্যদের নাম প্রকাশ করা হয়।

প্রজ্ঞাপনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদকে চেয়ারম্যান এবং প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালককে ট্রাস্টের সদস্য সচিব করে প্রকাশ করা হয়েছে ১৪ সদস্যের কমিটি।  

এই ১৪ সদস্যের কমিটিতে রয়েছেন তিনজন অভিনয়শিল্পী। তারা হচ্ছেন- বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও চিত্রনায়িকা পূর্ণিমা।  

ট্রাস্টি বোর্ডের বাকি সদস্য হলেন-

*সংসদের স্পিকার কর্তৃক মনোনীত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির একজন সদস্য অথবা অন্য যে কোনো একজন সংসদ সদস্য।  

*সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক মনোনীত এর কমপক্ষে মহাপরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা

*অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়

*অর্থ বিভাগ কর্তৃক মনোনীত -কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা

*সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মনোনীত - কমপক্ষে যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা।

*ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন।

*সভাপতি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

এ ট্রাস্টি বোর্ড  চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন- ২০২১ মেনে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্টের কাজ সম্পাদন করবে।

ট্রাস্টের আইনে সেলুলয়েড, অ্যানালগ, ডিজিটাল বা টেলিভিশনসহ অন্য যে কোনো মাধ্যমে নির্মিত চলচ্চিত্র, যেমন- পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য, টেলিফিল্ম, প্রামাণ্যচিত্র, কার্টুনচিত্র, অ্যানিমেশনচিত্র অন্তর্ভুক্ত।

আইনে ‘চলচ্চিত্র শিল্পী’ অর্থ চলচ্চিত্রে অভিনয়শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক, চিত্রগ্রাহক, লাইটম্যান, নৃত্যশিল্পী, ব্যবস্থাপক, ফাইটার, রূপসজ্জা শিল্পীসহ চলচ্চিত্র নির্মাণের কাজে নিয়োজিত কলাকুশলী এবং সরকার অনুমোদিত টেলিভিশন চ্যানেল কর্তৃক নির্মিত ও টেলিভিশন চ্যানেলে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের অভিনয় শিল্পীসহ অন্যান্য কলাকুশলীরা অন্তর্ভুক্ত হবেন।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত