গাজার সংঘাত আন্তর্জাতিক আইনকে "পদদলিত" করছে- জাতিসংঘ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১৭:০৬ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৩:৩৮

গাজার সংঘাত আন্তর্জাতিক আইনকে "পদদলিত" করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বুধবার ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে   অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করার আহ্বান জানিয়েছেন তিনি। 
গুতেরেস আরো বলেন, যুদ্ধরত দেশটি "আন্তর্জাতিক আইন উপেক্ষা করছে, জেনেভা কনভেনশনকে পদদলিত করছে এবং এমনকি জাতিসংঘের সনদও লঙ্ঘন করছে"।
"বেসামরিক নাগরিকদের বেশিরভাগই নারী ও শিশু, নিহত। বোমাবর্ষণ করে তাদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা এবং মানবিক সহায়তা থেকে বঞ্চিত করেছে।"
"আমি গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য আমার আহ্বানের পুনরাবৃত্তি করছি, এবং এমন একটি প্রক্রিয়া অবলম্বন করার পরামর্শ দিচ্ছি যা ইসরায়েলি ও ফিলিস্তিনিদের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে স্থায়ী শান্তির দিকে পরিচালিত করে।"

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছেন, বলেছেন যে ৭ অক্টোবর হামাস বন্দুকধারীদের দ্বারা একটি মারাত্মক তাণ্ডবের সময় ইসরায়েল গাজায় হামাসকে পরাজিত না করা এবং সেখানে জিম্মিদের উদ্ধার না করা পর্যন্ত তাদের আক্রমণ চালিয়ে যাবে৷

হামাসের হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি ছিটমহলে ইসরায়েলি বোমাবর্ষণ এবং স্থল আক্রমণ গাজার ২.৩ মিলিয়ন মানুষকে তাদের বাড়িঘর থেকে বিতাড়িত করেছে।
এটি একটি গুরুতর মানবিক সঙ্কটও সৃষ্টি করেছে কারণ খাদ্য, জ্বালানি এবং চিকিৎসা সরবরাহ মারাত্মকভাবে বিঘ্নিত করা হয়েছে।(রয়টার্স)

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত