গর্ভপাতের সাংবিধানিক স্বীকৃতি পেল ফরাসি নারীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ মার্চ ২০২৪, ১২:১৬ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১১:৪৩

শরীর আমার। সিদ্ধান্ত আমার। শেষ পর্যন্ত এই কথাকেই গুরুত্ব দিলো ফরাসিরা। নারীদের গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি দিলো ফ্রান্স। বিশ্বে ফ্রান্সই প্রথম দেশ হিসেবে এমন সিদ্ধান্ত নিলো। মঙ্গলবার (৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম-বিবিসি এ খবর জানিয়েছে।

সোমবার ফরাসি পার্লামেন্টে নেওয়া এই সিদ্ধান্ত বিশ্বে অনন্য নজির গড়ল। গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিতে পার্লামেন্টের উভয়পক্ষের আইনপ্রণেতাদের মাঝে ভোটাভুটি হয়। পক্ষে ভোট দেন ৭৮০ জন আইনপ্রণেতা। আর বিপক্ষে ভোট দেন ৭২ জন। ফলাফল ঘোষণার সময় আইনপ্রণেতারা দাঁড়িয়ে করতালির মাধ্যমে ঐতিহাসিক এ মুহূর্তটিকে স্বাগত জানান।

এর মধ্য দিয়ে ১৯৫৮ সালে প্রণীত ফ্রান্সের সংবিধানে ২৫তম সংশোধনী আনা হলো। এর আগে সর্বশেষ ২০০৮ সালে দেশটির সংবিধান সংশোধন করা হয়েছিল।

১৯৭৫ সালে ফ্রান্সে একটি আইন পাস করা হয়। সেখানে বলা হয়েছে, গর্ভপাত কোনো অপরাধ নয়। কিন্তু সংবিধানে গর্ভপাতের অধিকারের গ্যারান্টি দেওয়া হয়নি। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালে ফ্রান্সে দুই লাখ ৩৪ হাজার গর্ভপাত হয়েছে।

ওই বছরের নভেম্বরে এক জনমত সমীক্ষায় দেখা গেছে, ৮৯ শতাংশ মানুষ গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক করার পক্ষে।

পার্লামেন্টে বিল পাস হওয়ার পর প্যারিসে আইফেল টাওয়ারে আলোকিত হয়ে ওঠে একটা লেখা- শরীর আমার, সিদ্ধান্তও আমার।

এ ঘটনাকে ফ্রান্সের জন্য গর্বের বিষয় বলে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁক্রো। আগামী শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এই পদক্ষেপ উদযাপন করা হবে বলেও জানান তিনি।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত