গণপরিবহনে ৬০ শতাংশ বাড়তি ভাড়া কার্যকর, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২১, ০৮:২৪ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১০:৩৭

করোনার সংক্রমণ বাড়তে থাকায় সরকার ১৮টি জরুরি নির্দেশনা জারি করেছে। এর মধ্যে গণপরিবহনে ৫০ শতাংশ সিট ফাঁকা রাখার কথা বলা হয়েছে। সেই নির্দেশনা অনুযায়ী আগামী দুই সপ্তাহের জন্য গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। যা বুধবার (৩১ মার্চ) সকাল থেকেই কার্যকর হয়েছে।

সকালে দেখা যায়, গাবতলী থেকে স্টাফ কোয়াটার রুটে চলাচলকারী অছিম পরিবহনের বাসে বার্ধিত ভাড়া নিচ্ছেন কন্ডাকটর। এ রুটে মিরপুর থেকে নতুনবাজার পর্যন্ত আগে যাত্রীদের কাছ থেকে ২৫ টাকা ভাড়া নেওয়া হলেও আজ নেওয়া হচ্ছে ৩৫ টাকা। অবশ্য এ নিয়ে যাত্রীদের সঙ্গে কন্ডাকটরকে জড়াতে হচ্ছে বাকবিতণ্ডায়। তবে স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতার কথা বলা হলেও দেখা যায়নি হ্যান্ডস্যানিটাইজারের ব্যবহার।

আবার বাসে অতিরিক্ত যাত্রী না নেওয়ার নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। দাঁড়িয়ে নেওয়া হচ্ছে যাত্রী। অন্যদিকে যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরিধানের নির্দেশনার অনেকেই তোয়াক্কা করছেন না। মাস্ক ছাড়াই অনেকে বাসে উঠে পড়ছেন।

মঙ্গলবার (৩০ মার্চ) সমসাময়িক বিষয় নিয়ে নিজ বাসভবন থেকে ভার্চুয়ালি বক্তব্য দেওয়ার সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বর্ধিত ৬০ শতাংশ ভাড়ায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে বাস। এর আগে সোমবার (২৯ মার্চ) গণপরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করার পর এসংক্রান্ত একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়।

মন্ত্রী বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামীকাল (বুধবার) থেকে দেশের সব গণপরিবহনে অর্ধেক যাত্রী নেওয়া সাপেক্ষে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলে ভাড়া আগের অবস্থায় ফিরে আসবে।

এ সময় মন্ত্রী স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে এবং শতভাগ মাস্ক পরিধান ও হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের গণপরিবহনের মালিক শ্রমিকদের এবিষয়ে কঠোর হওয়ার নির্দেশনা দেন।

অন্যদিকে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার ঢাকা পোস্টকে বলেন, এ সংক্রান্ত নির্দেশনা মন্ত্রী মহোদয় দিয়েছেন। একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। সে আলোকে বুধবার থেকে তা কার্যকর করা হবে। নির্দেশনা কার্যকরের লক্ষ্যে বিআরটিএ থেকে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।

ঢাকা সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ ঢাকা পোস্টকে বলেন, বুধবার থেকে বাস-মিনিবাসে নতুন ভাড়া কার্যকর হবে। 

করোনার সংক্রমণ বাড়ায় গত বছর ৩১ মে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছিল সরকার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত