‘ফুড জাস্টিস ফ্রম এ হিউম্যান রাইটস পার্সপেক্টিভ : চ্যালেঞ্জ অব রিয়েলিটি অ্যান্ড ফিউচার স্টেকস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে

খাদ্যের অধিকার নিশ্চিতে একযোগে কাজ করতে হবে - কামাল উদ্দিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০৯ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০৯:২৯

কাতারের রাজধানী দোহায় জাতীয় মানবাধিকার কমিটি আয়োজিত অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, খাদ্য সংকটের কারণে নয় বরং বিশ্বজুড়ে চলমান যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক এবং মানব সৃষ্ট দুর্যোগের কারণে দরিদ্র জনগোষ্ঠী খাবার পায় না। পৃথিবীর বিভিন্ন প্রান্তে সংঘটিত সহিংসতা এবং যুদ্ধের কারণে সংকটে থাকা জনগোষ্ঠী তাদের মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। খাদ্যের অধিকার নিশ্চিত করার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা করে তা বাস্তবায়নে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক যোগে কাজ করতে হবে। 

আজ (মঙ্গলবার) কাতারের রাজধানী দোহায় জাতীয় মানবাধিকার কমিটি আয়োজিত ‘ফুড জাস্টিস ফ্রম এ হিউম্যান রাইটস পার্সপেক্টিভ : চ্যালেঞ্জ অব রিয়েলিটি অ্যান্ড ফিউচার স্টেকস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

কাতারের জাতীয় মানবাধিকার কমিটি, দ্যা গ্লোবাল অ্যালায়েন্স অব ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনস, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), ইউএনডিপি, জাতিসংঘ মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি) যৌথভাবে এই কনফারেন্সের আয়োজন করে। বৃহৎ পরিসরে আলোচনা, বিশ্লেষণ, জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্য সামনে রেখে এই কনফারেন্সের আয়োজন করাস্থান

সভায় বক্তারা খাদ্যের সমবণ্টন নিশ্চিত করে বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে আহ্বান জানান। তৃতীয় বিশ্বকে বিশেষ গুরুত্ব প্রদান করে বৈশ্বিক পর্যায়ে মানবাধিকার সমুন্নত রাখা, ক্ষুধা ও খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবিলা, খাদ্যে সুষম বণ্টন, জনস্বাস্থ্য নিশ্চিতকরণ ও সকলের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে বিশেষভাবে আহ্বান জানানো হয়। 

সভায় জাতীয় মানবাধিকার কমিটি, কাতারের চেয়ারপারসন, কোঅপারেশন কাউন্সিল ফর দ্যা আরব স্টেটস অফ দ্যা গালফের মহাসচিব, লীগ অব আরব স্টেটস-এর উপ-মহাসচিবসহ জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বাংলাদেশ থেকে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা এবং কমিশনের উপপরিচালক মো. গাজী সালাউদ্দিন অংশগ্রহণ করেছেন। এ সফরে জাতীয় মানবাধিকার কমিশন ও কাতারের জাতীয় মানবাধিকার কমিটির মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। 

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত