কোক স্টুডিওতে নৌকা বাইচের গান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ মে ২০২৩, ১৪:৩৩ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ০০:৪৫

নৌকা বাইচের সময় মাঝিদের ছন্দ ও শক্তি বজায় রাখতে এই গান গাওয়া হয়ে আসছে প্রাচীন কাল থেকে। এবার সেই গানটি নতুন ছন্দে উঠে এলো কোক স্টুডিও বাংলা’য়।

রবিবার (৭ মে) সন্ধ্যায় ‘দেওরা’ নামের গানটি উন্মুক্ত হলো ইউটিউবে। যাতে পাওয়া গেল প্রীতম হাসান ও ইসলামউদ্দিন পালাকারকে। আরও আছেন বাংলাদেশের প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ড মনোনীত শিল্পী আরমীন মুসা এবং তার কয়্যার ‘ঘাসফড়িং’ টিম।

ফজলু মাঝি এবং প্রীতম হাসানের লেখা গানের কথায় মাঝিদের আবেগ দারুণভাবে ফুটে উঠেছে এতে। পেশাদার নৌকা বাইচের খেলোয়াড় ফজলু মাঝির নিজস্ব দলও রয়েছে। তার দলের অংশগ্রহণ ‘দেওরা’ গানটিকে প্রাণবন্ত করে তুলেছে।
 
প্রীতম এই গানের সংগীত প্রযোজক এবং মূল শিল্পীদের একজন। তিনি বলেন, ‘আমার পুরো ক্যারিয়ারে গতানুগতিক ধারার বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি বরাবর। কোক স্টুডিও বাংলা আমাকে আরও নতুন ধরনের কিছু করার জন্য একটি প্ল্যাটফর্ম দিয়েছে। এটি এমন একটি গান যার সাথে সবাই নিশ্চিতভাবে গলা মেলাবেন। এই গান সবার মাঝে সংগীতের ম্যাজিক জাগিয়ে তুলবে বলে আমার বিশ্বাস।’

ইসলামউদ্দিন পালাকারের অনবদ্য পারফরম্যান্সের ফলে গানটি হয়ে উঠেছে আরও প্রাণবন্ত। ‘পালাগান’ ধারায় তিনি একজন অগ্রগণ্য শিল্পী। পালাগান বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যে, বিশেষত গ্রামাঞ্চলে একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলা লোকসংগীতের এই ধারাকে সংরক্ষণ ও একে বিশ্বের সামনে তুলে ধরার জন্য কয়েক দশক ধরে কাজ করে যাচ্ছেন এই শিল্পী।
 
তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই আমি পালাগান চর্চা ও পারফর্ম করে আসছি। আমি এই শিল্পকে ভালোবেসেছি, এর জন্যই আমার জীবনকে উৎসর্গ করেছি। কোক স্টুডিও বাংলায় এই শিল্পটিকে তুলে ধরার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত