কেউ বেঁচে নেই ১০ বছরের ফিলিস্তিনি শিশুর, প্রশ্ন ‘আমি এখন কী করব’ (ভিডিও)

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২১, ১১:২৮ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৪:৩৮

ইসরাইলি বাহিনীর হামলায় ফিলিস্তিনের মুক্তিকামী অসংখ্য মানুষ প্রাণ হারাচ্ছে। মৃতের সংখ্যা ঠেকেছে প্রায় দুইশ’র কাছাকাছি। এরমধ্যে নারী ও শিশুর সংখ্যা কম নয়। আহত হয়েছেন হাজারো মানুষ।

এতো গেল মৃত্যু এবং আহতের চিত্র। সবচেয়ে মর্মান্তিক যে বিষয়টি তা হলো ইসরাইলি হামলায় অনেক শিশু মা-বাবাকে হারিয়ে নিঃস্ব। এমনও আছে কোন স্বজনই বেঁচে নেই তাদের। শুধু ভাগ্যের জোরে বেঁচে গেছেন শিশুগুলো। তবে তাদের এই বেঁচে যাওয়া ভাগ্য না দুর্ভাগ্য তা বলা মুশকিল। ইহুদিদের বর্বরতায় ফিলিস্তিনি শিশুদের এমন করুণ অবস্থা বর্ণনাতীত।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে সব হারানো এমনই এক শিশুর করুণ আর্তনাত। শিশুটির করুণ আর্তনাত যে কাউকে কাঁদাতে বাধ্য। পাষাণ হৃদয়ও শীতল হয়ে যাবে গাজার সেই শিশুর শুনে।

ভিডিওটি মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই তাদের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছে। এ যুদ্ধ থামানোর ক্ষমতা তার নেই। ধ্বংসস্তূপ দেখিয়ে কান্নায় ভেঙে পড়া গাজার ১০ বছর বয়সী কিশোরী নাদিন-আবদেল-তইফ জানায়, ‘কী করব আমি? আমার কী ক্ষমতা আছে? আমার বয়স মাত্র ১০ বছর। ’ নাদিনের ওই কান্নার ভিডিও নেট দুনিয়ায় ছড়িয়ে পেড়েছে।

নাদিন কাঁদতে কাঁদতে জানায়, ‘কী করব আমি, বলুন? ওই ধ্বংসস্তূপ সরাবো? আমার সত্যিই ভয় করছে। আমার লোকেদের জন্য আমি সবকিছু করতে পারি। কিন্তু কী করা উচিত এখন, সেটাই তো বুঝতে পারছি না। আমি বড় হয়ে ডাক্তার হতে চাই যাতে লোককে সাহায্য করতে পারি। কিন্তু কিছুই করে উঠতে পারছি না। ’ 

সে আরও জানায়, ‘আমি যখনই এসব দেখি, আমার কান্না পায়। শুধু ভাবি, কেন আমাদের ওপরই হামলা হচ্ছে? বাড়ির লোকেরা বলে, আমরা মুসলিম বলে ওরা আমাদের ঘৃণা করে। এখানে এতো শিশু থাকে। কেন শিশুদের ওপর বোমাবর্ষণ করছে ওরা?’

সোমবার পর্যন্ত গাজায় ইজরায়েলি বিমান হানায় গাজায় ৫৮ জন শিশু ও ৩৪ জন নারীসহ কমপক্ষে ১৯২ জন নিহত হয়েছে। ইউনিসেফের রিপোর্ট বলছে, গাজায় সর্বনিম্ন ৬ বছর বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে। যদিও সাধারণ নাগরিকদের ওপর হামলা চালানোর কথা অস্বীকার করেই চলেছে ইসরায়েল। ইসরায়েলেও দুই শিশুর মৃত্যুর খবর মিলেছে। তার মধ্যে একজনের বয়স ৬ বছর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, দশ বছরের ওই শিশুর নাম নাদাইন আবদেল তাইফ। ইসরাইলি হামলায় বিধ্বস্ত প্রতিবেশী বাড়ির সামনে দাঁড়িয়ে শিশুটি জানে না জীবনের বাকিটা সময় কীভাবে কাটাবে! ওই হামলায় প্রতিবেশী ৮ শিশু ও ২ নারী নিহত হয়েছে। শিশুটি এখন স্বজন হারিয়ে একেবারেই একা।

দখলদার বাহিনীর গোলায় ধ্বংসস্তুপে পরিণত হওয়া প্রতিবেশীর বাড়ির সামনে দাঁড়িয়ে তাইফ নামের মেয়েটি বলছে, ‘আমি এখন কী করব? কী করে সামলাব? আমার তো মোটে ১০ বছর বয়স। এসব আর সহ্য করতে পারছি না! আমি সবসময়ই অসুস্থ থাকি, কিছুই করতে পারি না। আমি আমার দেশবাসীকে সাহায্য করতে ডাক্তার হতে বা কিছু একটা করতে চাই। কিন্তু কী করব, আমি তো একজন শিশু! আমার ভয় করছে। আমার নিজের লোকজনের জন্য আমি যে কোনো কিছু করব! কিন্তু কী করতে হবে, সেটা জানি না।’

ভিডিওতে ইসরায়েলি হামলার কারণ জানতে চেয়ে চোখের জলে ভাসিয়েছে তাইফ বলেছে, আমরা কী করেছি? এটাই কি প্রাপ্য আমাদের?

God, my heart. Bless her. pic.twitter.com/ZEsJ4ru2FX

— Barry Malone (@malonebarry) May 15, 2021

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত