কৃষি বিজ্ঞানী কাজী বদরুদ্দোজার মৃত্যুতে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর শোক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ১৩:৫৫ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৭:২৫

আধুনিক কৃষি গবেষণার পথিকৃৎ, কাজী পেয়ারার জনক স্বাধীনতা পদকপ্রাপ্ত কৃষি বিজ্ঞানী, কাজী পেয়ারার জনক, ন্যাশনাল ইমিরেটাস সায়েন্টিস্ট ও বিশিষ্ট কৃষি সংগঠক ড. কাজী এম বদরুদ্দোজার (৯৬) মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, ড. কাজী এম বদরুদ্দোজা আজীবন এ দেশের কৃষি খাতের উন্নয়ন ও কৃষকের কল্যাণে কাজ করে গেছেন।

তার সৃষ্টি ও কর্মের জন্য জাতি তাকে চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।  রাষ্ট্রপতি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।  

এদিকে এক শোক বার্তায় শেখ হাসিনা বলেন, ‘প্রখ্যাত এই কৃষি বিজ্ঞানীর মৃত্যুতে কৃষি ক্ষেত্রে দেশের এক অপূরণীয় ক্ষতি হলো। তিনি তাঁর সৃষ্টিশীল কর্মের মধ্য দিয়ে দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।’ প্রধানমন্ত্রী তাঁর আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বুধবার (৩০ আগস্ট) আনুমানিক বিকেল ৪টার দিকে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন কাজী এম বদরুদ্দোজা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  

১৯২৭ সালের ১ জানুয়ারি বগুড়ায় জন্মগ্রহণ করেন এম বদরুদ্দোজা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধীনে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে বিএসসি এজি ডিগ্রি লাভ করেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত