কৃষক-ভোক্তাদের স্বার্থে চাল আমদানির সিদ্ধান্ত: খাদ্যমন্ত্রী

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ  

প্রকাশ: ১২ আগস্ট ২০২১, ২০:১৪ |  আপডেট  : ১১ মে ২০২৪, ১৬:০৭

ভোক্তা ও কৃষকের স্বার্থ রক্ষায় সরকার চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।  চলমান বোরো সংগ্রহ মৌসুমে ইতি মধ্যে সাড়ে ৮ লাখ মেট্টিক টন চাল সংগ্রহ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, চাল সংগ্রহের সময়সীমা আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এর মধ্যেই শতভাগ চাল সংগ্রহ হয়ে যাবে। এই মুহুর্তে চালের মজুদ রয়েছে ১৭ লাখ মেট্টিক টন।

এসময় খাদ্য গুদামে মানসম্মত চাল সংগ্রহের প্রতি গুরুত্ব আরোপ করে তিনি বলেন চালের মানের সাথে কোন আপোষ করা যাবে না। বৃহস্পতিবার বেলা ৩টার দিকে বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার কেন্দ্রীয় সংরক্ষনাগা(সিএসডি) পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন আরো বলেন, মন্ত্রনালয়ে দ্বায়ীত্ব গ্রহনের পর কৃষক যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেটি নিশ্চিত করতে এবং আমদানি নিরুৎসাহীত করতে চালের আমদানিতে সাড়ে ৬২ শতাংশ কর আরোপ করা হয়েছিল। মুল উদ্দেশ্য ছিল কৃষককে আবারো ধান চাষে আগ্রহী করে তোলা  এবং স্থানীয় সংগ্রহের মাধ্যমে খাদ্য মজুদ গড়ে তোল। বর্তমান সরকার এখন কৃষকদের নিকট থেকে যৌত্তিক দামে ধান সংগ্রহ করায় কৃষক উপকৃত হচ্ছে।এর আগে খাদ্যমন্ত্রী স্থানীয় মিল মালিক ও খাদ্য অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারিদের সাথে খাদ্য সংগ্রহ পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় করেন। 

এসময় উপস্থিত ছিলেন আদমদীঘি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায়, রাজশাহী আ লিক খাদ্য নিয়ন্ত্রক জি,এম ফারুক হোসেন পাটোয়ারি, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক আশরাফ উজ্জামান এবং সান্তাহার সিএসডির ব্যবস্থাপক(ভারপ্রাপ্ত) দুলাল উদ্দিন খান প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত