কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে তীব্র লড়াইয়ে প্রাণ হারিয়েছেন ৩০ জন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১২:২২

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে তীব্র লড়াইয়ে অন্তত ৩০ জন প্রাণ হারিয়েছেন। সংঘর্ষের ঘটনায় একে অপরকে দোষারোপ করেছে মধ্য এশিয়ার দুই প্রতিবেশী দেশ।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সংঘর্ষের ঘটনায় অন্তত ডজন খানেক লোক আহত হয়েছে। সীমান্তের স্থানীয়দের সরিয়ে নেওয়া হয়েছে। খবর বিবিসি ও আল জাজিরার

কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার ভোরে জানিয়েছে, সীমান্তবর্তী বাটকেন অঞ্চলের একটি হাসপাতালে অন্তত ২৪টি মরদেহ পৌঁছে দেওয়া হয়েছে। ৮৭ জন আহত হয়েছে এ ঘটনায়। অন্যদিকে তাজিকিস্তান থেকে প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে অন্তত তিনজন নিহত হয়েছেন।

কিরগিজস্তানের আঞ্চলিক রাজধানী বাতকেন-এ রকেট হামলা চালায় তাজিক যোদ্ধারা। এমন অভিযোগ এনে দেশটির জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, 'তীব্র সংঘর্ষে হতাহত এড়াতে সীমান্ত এলাকা থেকে নিজেদের ১ লাখ ৩৬ হাজার বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।'

দুই সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিবেশি দেশের মধ্যে সংঘাত বেঁধে যাওয়ার কারণ এখনও জানা যায়নি। তবে লড়াই বন্ধে শুক্রবার দুই দেশ একটি যুদ্ধবিরতির উদ্যোগ নিলেও তা ব্যর্থ হয়। 

এক বিবৃতিতে কিরগিজ সীমান্ত বাহিনী বলেছে, 'তাদের বাহিনী তাজিক হামলা প্রতিহত করে যাচ্ছে। প্রতিনিয়ত গোলাবর্ষণের শিকার হচ্ছে। কয়েকটি এলাকায় তীব্র সংঘর্ষ চলছে।'

পাল্টা অভিযোগ এনে তাজিকিস্তান দাবি করছে, 'কিরগিজ বাহিনী তাদের অবস্থান আরও শক্তিশালী করছে। পাশাপাশি আমাদের সীমান্তবর্তী তিনটি সীমান্তবর্তী গ্রামে ব্যাপক গুলি চালিয়েছে'।

সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দুই প্রজাতন্ত্রের দুর্বলভাবে চিহ্নিত সীমান্তে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটলেও তা খুব বেশিক্ষণ স্থায়ী হয় না। তবে গত বছর এ ধরনের সীমান্ত সংঘর্ষের জেরে দুই দেশের মধ্যে প্রায় যুদ্ধ লেগে যাওয়ার অবস্থা হয়েছিল।

উভয় দেশেই রাশিয়ার সামরিক ঘাঁটি আছে এবং উভয়ের সঙ্গেই মস্কোর ঘনিষ্ঠ মিত্রতা আছে। শত্রুতা থামাতে উভয় মিত্রের প্রতিই আহ্বান জানিয়েছে পুতিন সরকার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত