কিছু মানুষের আনন্দ, কারো মৃত্যুর কারণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৬ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৯:৩০

আতশবাজি কতটা ক্ষতিকর, তা জানার আগে জানতে হবে, এটা কাদের জন্য ক্ষতিকর। মানুষ তো বটেই, পশুপাখির জন্যও আতশবাজি হতে পারে ভয়ংকর ক্ষতির কারণ। মানুষের জন্যও এই শব্দ ক্ষতিকর, বিশেষ করে শিশু ও বৃদ্ধ মানুষের জন্য। কান ফাটানো শব্দে শিশুরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। হৃদ্‌রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য আতশবাজি আরও যন্ত্রণাদায়ক। 

গতবছর আতশবাজির শব্দে ভয় পেয়ে অসুস্থ হয়ে তানজিম উমায়ের নামে এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। জন্ম থেকেই হৃদরোগে ভুগতে থাকা শিশুটি মাত্র চার মাস ১৯ দিন বয়সী ছিল। উমায়েরের পরিবার রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা। গত ৩১ ডিসেম্বর (শুক্রবার) রাতে অসুস্থ হয়ে পড়লে পরদিন শনিবার (১ জানুয়ারি) শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে।

শিশু উমা

২০২১ সালে থার্টি ফার্স্ট নাইটে আতশবাজি ফোটানোর কারণে ইতালির রোম শহরে কয়েক হাজার পাখি মরে রাস্তায় পড়ে ছিল। এই পাখিগুলো হার্ট অ্যাটাকে মারা গিয়েছিল আতশবাজির বিকট শব্দের কারণে। সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে, ভয়ে বাসাবাড়িতে ঢুকে পড়েছে অনেক পাখি। এতে পাখিদের স্বাভাবিক জীবনক্রিয়া ব্যাহত হয়। 

২০২২ সালে ১ জানুয়ারি সকালে বৈদ্যুতিক লাইনে ফানুস আটকে থাকায় মেট্রোরেল চলাচল আজ রোববার দুই ঘণ্টা বন্ধ রাখা হয়েছে। ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে ওড়ানো ফানুসে রাজধানীর চার এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। (ফায়ার সার্ভিস)

সাময়িক আনন্দ কারো মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে, এটি সৃষ্টির সেরা জীব মানুষের দ্বারা কাম্য নয়। আসুন সকলে মিলে ফানুস ও আতশবাজিকে না বলি। 

সান

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত