শিক্ষার বেহাল অবস্থা

কাউনিয়ায় ১৪টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ১৭:২৪ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৮:৩৯

আশঙ্কাজনক হারে শিক্ষার্থী কমে যাওয়া ও শিক্ষক সংকটের কারণে কাউনিয়া উপজেলায় প্রাথমিক শিক্ষার বেহাল অবস্থা দেখা দিয়েছে। উপজেলায় ১১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে দীর্ঘদিন ধরে ১৪টিতে প্রধান শিক্ষক নেই, সহকারি শিক্ষকের পদ শূন্য ১১টি। 

সরেজমিনে উপজেলার বিভিন্ন বিদ্যালয় ঘুরে দেখা গেছে বছরে পর বছর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়েই চলছে পাঠদান ও বিদ্যালয় পরিচালনা। নবসৃষ্ট সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোর বেশীরভাগেরই ছাত্র-ছাত্রীর সংখ্যার করুন চিত্র। শিশু শ্রেনী থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ৮০ থেকে ১০০ শিক্ষার্থীও নেই। করোনা পরিস্থিতির সময় থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পেতে থাকে। স্বাভাবিক অবস্থায় ফেরার পরও এসব শিক্ষালয়ে শিক্ষার্থী ভর্তি পূর্বের মতো হচ্ছে না। এছারা শিক্ষার মান নিয়েও নানা প্রশ্ন উঠেছে। এছারা পুরুষ শিক্ষক না থাকায় অফিসের কাজকর্মে নানা সমস্যা দেখা দেয়। 

শিক্ষক স্বল্পতা, অনিয়ম-দুর্নীতি, কোচিং বাণিজ্য, পাঠদানে অমনোযোগি, কারণে-অকারণে শিক্ষকদের স্কুল কামাই দেয়া, ঝড়ে পড়ার হার বৃদ্ধি এবং অবকাঠামোগত সংকটের কারণে শিক্ষার মান দিন দিন খারাপের দিকে যাচ্ছে। নানাবিধ সংকটের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ভর্তি করাতে আগ্রহ হারাচ্ছে। একটু আর্থিক সচল অভিভাবকরা তাদের শিশু সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে কিন্ডার গার্টেন গুলোতে ভর্তি করাচ্ছে। অভিভাবকরা বলেন অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষার্থীদের প্রতি নিবিড় তত্ত¡াবধান বাড়াতে না পারলে
শিক্ষার্থীর সংকট চরম আকার ধারণ করতে পারে।

শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় ১১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৪টিতে প্রধান শিক্ষক নেই এবং সহকারি শিক্ষক ৬৪৪ জনের মধ্যে ১১ জন নেই। ১৪টিতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে শিক্ষ কার্যক্রম। বিদ্যালয় গুলোতে প্রধান শিক্ষক না থাকায় পাঠদানে কোনো সমস্যা হচ্ছে না বলে দাবি কর্তৃপক্ষের। শিক্ষা অফিসার শায়লা জেসমিন সাঈদ বলেন, শিক্ষক স্বল্পতার কারণে পাঠদানে অসুবিধা হয় তা ঠিক কিন্তু একজন সহকারী শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করলে পাঠদানে কোনো সমস্যা হয় না। আশা করছি অচিরেই শিক্ষক সংকট সমস্যা অচিরেই সমাধান হবে। ঝরে পড়া শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করার নানা ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত