কাউনিয়ায় বস্তায় সবজি চাষে সফলতা

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ১৮:১০ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১২

কাউনিয়া বালাপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের কৃষি উদ্যোক্তা আব্দুল মালেক পরিত্যক্ত জমিতে বস্তায় সবজি চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। সে এখন বস্তায় বিভিন্ন সবজি চাষের মডেল চাণিতে পরিনত হয়েছেন।

সরেজমিনে নিজপাড়া গ্রামের কৃষি উদ্যোক্তা আব্দুল মালেকের কৃষি খামারে গিয়ে দেখা গেছে পরিত্যক্ত জমিতে বস্তায় হাজারী বাঁধা কপি ও মুখি কচুসহ বিভিন্ন সবজি চাষ করেছেন। এই চাষ পদ্ধতি দেখতে সফলতায় বিভিন্ন জায়গা থেকে লোকজন প্রতিদিনই পরামর্শ নেওয়ার জন্য তার কাছে আসছে। নিজপাড়া গ্রামের মৃত সাহেদ আলী ফকিরের ছেলে বালাপাড়া ইউনিয়ন কৃষকলীগের সভাপতি আব্দুল মালেক জানান, নিজের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে প্রাথমিক ভাবে ৬টি হাজারী কপি ও ৭০টি বস্তায় মুখী কচু চাষ শুরু করেন। তাকে সহযোগীতা করেছেন স্ত্রী ও মেয়ে। তার নিজের ৬শতক জমিতে বস্তায় বাদাম, মরিচ, ডাঙ্গা, পেঁপে, চাল কুমড়া, পানি কুমড়া, বাঁধা কপি, বরবটি সহ নানা জাতের সবজি চাষ করেছেন। এতে তার প্রায় খরচ হয়েছে ২০ হাজার টাকা। তিনি আশা করছেন সব মিলে ৬০-৭০ হাজার টাকার বেশি সবজি বিক্রি করতে পারবেন। 

এছাড়াও প্রতিটি হাজারী বাঁধা কপি গাছে ২৫ থেকে ৩০ টি করে ছোট ছোট বাঁধা কপি ধরেছে। তিনি আরও জানান তার স্বপ্ন সরকারি ভাবে সহযোগিতা পেলে একটি কৃষি পার্ক ও ভাল জাতের মানসম্মত সবজির বীজ উৎপাদন কেন্দ্র গড়ে তোলার। তার খামারটি উপজেলা কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন ও উপ-সহকারী কৃষি অফিসার বাদল চন্দ্র বর্মন পরিদর্শন করে জানান, আধুনিক চাষ পদ্ধতিতে হাজারী বাঁধা কপি-মুখি কচু ও বাদাম গাছে পানি ও কীটনাশক লাগে খুবই সীমিত। এভাবে হাজারী বাঁধাকপি, মুখি কচু ও বাদাম চাষ করতে চাইলে আগ্রহীদের প্রশিক্ষণ, পরামর্শসহ আমাদের কৃষি অফিসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে। 

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত