কাউনিয়ায় কৃষি যান্ত্রিকীকরনের মাধ্যমে ধান রোপনের উদ্বোধন

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ১২:১১ |  আপডেট  : ১২ এপ্রিল ২০২৪, ১২:৩৫

কৃষিকাজ আধুনিকায়নের মাধ্যমে উন্নত ফসল ব্যবস্থাপনায় গুরুত্ব দিচ্ছে সরকার। উৎপাদন খরচ কমানো, কর্তনোত্তর অপচয় রোধ, কায়িক শ্রম লাঘব, শ্রমিকের অভাব পূরণ ও ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করতেই এই কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এই কার্যক্রমের আওতায় ব্রি ধান ৭৪ রোপনের জন্য ট্রে-তে বীজতলা তৈরি, রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপন ও কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে ধান কর্তন পর্যন্ত সহায়তা দিবে কৃষি বিভাগ। এরই ধারাবাহিকতায় রংপুরের কাউনিয়ার শিবু চওরাপাড়া গ্রামের ৫০জন কৃষকের ৫০ একর বোরো ধানের সমালয়ে চাষাবাদ কার্যক্রম গত বুধবার শুরু করা হয়েছে। 

কাউনিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছাঃ শাহানাজ পারভিন জানান চলতি মৌসুমে কাউনিয়ায় প্রায় ৭ হাজার ৫৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কৃষি যান্ত্রিকীকরন প্রকল্পের মাধ্যমে সমলয়ে চাষাবাদের জন্য বীজতলা তৈরিতে ব্যবহার করা হয়েছে ২২০০টি প্লাস্টিক ট্রে। এই ধরনের বীজতলা তৈরিতে ২ সেন্টিমিটার জৈব সার মিশ্রিত মাটি ভরাট করে কাঠ দিয়ে ভালভাবে সমতল করে মাটিতে স্থাপন করা হয়েছে। প্রতি ট্রেতে ১২০ থেকে ১৫০ গ্রাম অঙ্কুরিত বীজ বপন করে দশমিক ৫ সেন্টিমিটার মাটি দিয়ে বীজ ঢেকে দেয়া হয়। এছাড়াও শৈত্যপ্রবাহের হাত থেকে রক্ষা করতে স্বচ্ছ সাদা পলিথিন দিয়ে বীজতলা ঢেকে দিতে হয়। এই কর্মসূচীতে সরকারিভাবে বীজ রোপণ থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত যাবতীয় খরচ বহন করা হবে।

সিবু চওড়াপাড়া কৃষক সমিতির সভাপতি রমজান আলী জানান এই ধরনের সমবায়ের মডেল অনুসরণ করে কৃষি যান্ত্রিকীকরণ এবং সকল প্রযুক্তির সঙ্গে কৃষকের সেতুবন্ধন তৈরিতে কাজ করে যাবে উপজেলা কৃষি বিভাগ। এসময় উপস্থিত ছিলেন এগ্রিকালচার ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ সরকার, এগ্রিকালচার ইঞ্জিনিয়ার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকের কার্যালয় রংপুর, কূর্শা ইউপি চেয়ারম্যান, কৃষি সম্প্রসারন অফিসার কল্লোল কিশোর সরকার, উপসহকারী কৃষি কর্মকর্তা তোফাজ্জল হোসেন, কৃষক আশরাফুল ইসলাম, হাবিবুর রহমান, মিজানুর রহমান সহ প্রমূখ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত