কাউনিয়ায় আমন ধানের বাম্পার ফলন, দাম নিয়ে সংকিত কৃষক

  সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ১৯:২৮ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ২০:৫৬

কাউনিয়ায় ১টি পৌরসভা সহ ৬টি ইউনিয়নে চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। সোনালি ফষলের দোল দেখে কৃষকের চোখে-মুখে ফুটে উঠেছে হাসির ঝিলিক। সর্বত্রই সোনালি নতুন ধানের মৌ মৌ সুগন্ধ বইছে। গ্রামে-গঞ্জে নতুন ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু হয়েছে। ধান মাড়াইয়ের পর শুকানোর জন্য আগে থেকে অধিকাংশ বাড়ির উঠান মাটির কাদার প্রলেপ দিয়েছিল কৃষান-কৃষানিরা। শুকানোর পর সোনালী ধান গোলায় তোলা হবে। নতুন ধানের নবান্ন উৎসব নিয়ে ব্যাস্ত অনেক কৃষক পরিবার। আবার অনেক কৃষকদের ঘরে ঘরে নবান্ন উৎসবের প্রস্তুত চলছে। ফলে ব্যস্ত সময় পার করছেন ঘরের নারীরা। ধানের মূল্য ভালো পাবে এমনি আশা করছেন এলাকার কৃষকরা। অনেকে আবার শংকা প্রকাশ করেছেন ধানের দাম নিয়ে। 

কাউনিয়া কৃষি বিভাগের তথ্য অনুযায়ী চলতি মৌসুমে কাউনিয়ায় ১১৩৭৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে, অর্জন হয়েছে ১১৪৬০ হেক্টর জমি। আমন ধানের লক্ষ্যমাত্রা ধার্য ছিল ৪ হাজার ৭শ ত৫০ হেক্টর। সরেজমিনে গিয়ে দেখাগেছে উপজেলার প্রতিটি ইউনিয়নে ধান কাটা, ধান খেত থেকে কৃষকের উঠানে নিয়ে যাওয়া, ধান মাড়াইয়ের কাজ পুরাদমে চলছে। 

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাহনাজ পারভীন জানান বিনামূল্যে সার ও উচ্চ ফলনশীল জাতের বীজ বিতরণ করা হয়েছে। সার ও সেচের সহজ লভ্যতা, ভালো উচ্চ ফলনশীল জাতের বীজ, কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা এবং আবহাওয়া অনুকুলে থাকায় চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আশা করছি কৃষক ভাল দাম পাবে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত