কাউনিয়ার মীরবাগে বাস্তভিটা হারিয়ে রাস্তায় প্রতিবন্ধী পরিবার

  সারওয়ার আলম মুকুল

প্রকাশ: ৫ জুন ২০২৪, ১৬:০৫ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৭

কাউনিয়া উপজেলার মীরবাগ শ্যামপুর এলাকায় বাস্তভিটা শেষ সম্বল হারিয়ে দৃষ্টি প্রতিবন্ধী একটি পরিবার মাথা গোজার কোন ঠাই না থাকায় বাধ্য হয়ে খোলা আকাশের নিচে রাস্তার ধারে বসবাস করছে।

সরেজমিনে উপজেলার কুর্শা ইউনিয়নের মীরবাগ শ্যামপুর এলাকায় গিয় দেখা গেছে খোলা আকাশে নিচে হেলেনা বেগম (৬০) চুলায় ভাত রান্না করছেন। পাশে বসে আছেন দৃষ্টি প্রতিবন্ধী স্বামী ইউসুফ আলী, তাদের মাথা গোজার কোন জায়গা নেই। মাথা গোজার যে জায়গা ছিল সেটি দখল করে নিয়েছে ছকিনা বেগম গং। অনেকের কাছে মাথা গোজার একটু জায়গা চেয়ে না পেয়ে চার সদস্যের পরিজন নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছেন। গত মঙ্গলবার রাত ১০ টার দিকে উপজেলার কূর্শা ইউনিয়নে শ্যামপুর এলাকায় দেখা যায় অসহায় প্রতিবন্ধী পরিবারের এমন জীবনচিত্র।

জানাগেছে প্রতিবন্ধী ইউসুফ আলী প্রায় ৮বছর ধরে ওয়ারিশ সুত্রে পাওয়া ১৪ শতক জমিতে ঘর তুলে পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন। কিছু দিন আগে জানতে পারেন ওই জমির উপর মামলা দায়ের করেছেন ছকিনা বেগম নামে এক মহিলা এবং মামলার রায় নিয়ে আসে। সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন ইউসুফ আলী কিন্তু গত রবিবার হঠাৎ লোক জন নিয়ে এসে তার বাড়ি ঘর ভেঙ্গে উচ্ছেদ করে দেওয়া হয়। কোন উপায় না পেয়ে এখন খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে প্রতিবন্ধী পরিবারটি। এ বিষয়ে হেলেনা বেগম জানান, আমাদের কোন জায়গা জমি কিছু নেই, কোথায় গিয়ে থাকবো ? তাই নিরুপায় হয়ে দৃষ্টি প্রতিবন্ধী স্বামীকে নিয়ে রাস্তার ধারে খোলা আকাশের নিচে বসবাস করছি। খাওয়ার কিছুই নেই। ক্ষুধা লেগেছে তাই বাজার থেকে এক কেজি চাল ও আধা কেজি পটল নিয়ে এসেছি। এগুলো এখন রান্না করছি। কোথায় যাব ? কি করব ? কিছুই বুঝতে পারছি না। আমাদের মতো অসহায় মানুষের পাশে কেই নেই।

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মহিদুল হক জানান, প্রতিবন্ধী ইউসুফ আলী ও তার স্ত্রীর আছিয়া বেগম হারাগাছে আশ্রায়নে যদি থাকতে চায় তবে তাদের থাকার ব্যবস্থা করে দেয়া যেতে পারে। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত