কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত সাইফুদ্দাহার শহীদ আর নেই

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২২, ১৫:৪৯ |  আপডেট  : ২৩ জানুয়ারি ২০২২, ১৬:৫৮

কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ যুক্তরাষ্ট্রে মারা গেছেন।  তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

রোববার (৯ জানুয়ারি) রাতে তিনি যুক্তরাষ্ট্রে মারা যান বলে জানান টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা ম. শেফায়েত হোসেন।

ডিজিটাল প্রযুক্তিতে বাংলা ভাষার অন্যতম উদ্ভাবক মোস্তাফা জব্বার বলেন, ১৯৮৪ সালের জানুয়ারিতে অ্যাপল কম্পিউটার মেকিন্টোস কম্পিউটার বাজারজাত করার পর সাইফুদ্দাহার শহীদ লন্ডনে বসেই ম্যাক অপারেটিং সিস্টেম এবং ম্যাক রাইট সফটওয়্যারের বাংলা অনুবাদ করেন ও একটি বাংলা ফন্ট তৈরি করেন। এই উদ্ভাবনকেই তিনি শহীদ লিপি নামে বাজারজাত করেন। এই সফটওয়্যারটি প্রথমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ব্যবহৃত হয়। এরপর শহীদ লিপি বিভিন্ন সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনাতেও ব্যবহৃত হয়। যদিও শারীরিক অসুস্থতা ও বিদেশ চলে যাওয়ার কারণে শহীদ লিপির আপডেট আর হয়নি।

তবু পথ প্রদর্শক হিসেবে সাউফুদ্দাহার শহীদ বাংলা ভাষাভাষীদের কাছে অমর হয়ে থাকবেন। মন্ত্রী তার মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী এক শোকবার্তায় কম্পিউটারে বাংলা প্রচলনে মরহুম প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদের অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, যত দিন প্রযুক্তিতে বাংলা ব্যবহৃত হবে ততদিন তিনি চির জাগরূক হয়ে থাকবেন।  

মন্ত্রী তার মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন।  মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত