ঐতিহাসিক ওয়ানডে জয়ের পর টি২০ সিরিজ নিয়ে আত্মবিশ্বাসী টাইগাররা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ১০:৩২ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৩:০১

ফাইল ছবি

প্রায় দুই দশকে টানা ১৯ ওয়ানডে হারের পর অবশেষে সেই ব্যর্থতায় একটা যতিচিহ্ন দিতে পেরেছে নাজমুল হোসেন শান্তর দল। তাও আবার অধিনায়ক সাকিব আল হাসানসহ নিয়মিত চার-পাঁচজন ক্রিকেটারকে ছাড়া। নেপিয়ারে পেসারদের দুর্দান্ত নৈপুণ্যে ৯ উইকেটের বড় জয়ে সিরিজে ব্যবধান কমিয়েছে ২-১ এ। 

ঘরের মাঠে সব প্রতিপক্ষ মিলিয়ে টানা সর্বোচ্চ ১৮ ওয়ানডে জয়ের রেকর্ডটা অস্ট্রেলিয়ার। এর আগে ঘরের মাঠে টানা ১৭ ম্যাচ জেতা নিউজিল্যান্ড বাংলাদেশকে হারাতে পারলেই রেকর্ডটি ছুঁয়ে ফেলত। সিরিজ জয়ের কাজটা প্রথম দুই ম্যাচ জেতায় আগেই সেরে ফেলেছে কিউইরা। শেষ ম্যাচে তাদের লক্ষ্য ছিল ধবলধোলাইয়ের সঙ্গে অস্ট্রেলিয়ার রেকর্ডে ভাগ বসানো।

বাংলাদেশ দলও একটা রেকর্ড বদলাতে চাইছিল। নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে ১৮টি ওয়ানডে খেলা বাংলাদেশ সব কটিতে হেরেছে। সিরিজের শেষ ম্যাচের আগে দুই দলের স্কোরলাইনটা এমন—নিউজিল্যান্ড ১৮-০ বাংলাদেশ। নিউজিল্যান্ডে প্রতিটি ম্যাচে খেলতে নামার আগে যে প্রথম জয়ের খোঁজে থাকে বাংলাদেশ, সে লক্ষ্যেই খেলতে নেমেছিল নাজমুল হোসেনের দল। অবশেষে সে লক্ষ্যে সফল হয়েছে। নিউজিল্যান্ডকে তাদের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডেতে হারিয়েছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডে যে কোনো ফরম্যাটে সেটি ছিল প্রথম জয়। সম্প্রতি ঘরের মাঠে সাফল্যের (সিলেট টেস্ট জিতে সিরিজ ১-১ এ ড্র) পর আরেকটি বৃত্ত পূরণের সুযোগ টাইগারদের সামনে। সেটা নিউজিল্যান্ডে টেস্ট, ওয়ানডের পর এবার টি২০তে জয়ের খরা কাটানোর। আত্মবিশ্বাসী ভারপ্রাপ্ত অধিনায়ক। দুদিন আগে যে নেপিয়ারে ওয়ানডেতে ঐতিহাসিক জয় এসেছে, সেখানেই তিন ম্যাচ সিরিজের প্রথম টি২০ বুধবার। 

শান্ত বলেন  ‘এই জয় আমাদের আত্মবিশ্বাসী করে তুলেছে (টি২০ সিরিজের জন্য), যদিও টি২০ একটি ভিন্ন ফরম্যাট এবং আমরা সেই অনুযায়ীই পরিকল্পনা করব। এখন কিছু জায়গায় ঘুরতে যাওয়ার চিন্তা করছি, কিন্তু এটাও মাথায় রাখতে হচ্ছে যে, আমাদের টি২০ খেলতে হবে,’ । নিজেদের ক্রিকেট ইতিহাসে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে জয়ের স্মৃতি সঙ্গী করে গত কয়েকদিন সেখানে ঘুরে কাটানো টিম-বাংলাদেশ  দুই সেশন প্র্যাকটিস করেই বুধবার কিউইদের বিপক্ষে টি২০ খেলতে নামবে। সিরিজের পরের দুই ম্যাচ শুক্র ও রবিবার, মাউন্ট মঙ্গানুইয়ে। নেপিয়ারে ঐতিহাসিক ওয়ানডে জয়ের বড় কৃতিত্ব পেসারদের। যেখানে ৩১.৪ ওভারে মাত্র ৯৮ রানে নিউজিল্যান্ডকে অলআউট করে দেয় তারা। ৭ ওভারে ২ মেডেন, মাত্র ১৪ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তরুণ তানজিম হাসান সাকিব। কিউইদের ১০ উইকেটের সব ক’টিই নেন পেসাররা। নিজেদের ওয়ানডে ইতিহাসে মাত্র দ্বিতীয়বার ঘটে এমনটা। শরিফুল ইসলামের শিকার ৩টি করে।

সমান ৩ উইকেট নিয়েছেন ব্যাটিং-অলরাউন্ডার সৌম্য সরকার। আর মুস্তাফিজুর রহমানের শিকার ১টি। তিন ম্যাচে দুই দল মিলিয়ে সিরিজের সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছেন শরিফুল। ক্রমশ নিজেকে মেলে ধরা টাইগার বাঁহাতি পেসার ওভারপ্রতি মাত্র ৪.৫০ ইকোনোমিতে রান দিয়েছেন। এই পেসাররাই টি২০তে আত্মবিশ্বাস জোগানোর বড় রসদ।
ওয়ানডে বিশ্বকাপের পরপরই বাংলাদেশের পেস বোলিং কোচের দায়িত্ব ছেড়েছেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অ্যালান ডোনাল্ড। ডাগআউট ছাড়লেও শিষ্যদের প্রতি ভালোবাসা একটুও কমেনি। ম্যাকলিন পার্কে  ঐতিহাসিক ওয়ানডে জয়ের পরপরই তিনি ইনস্টাগ্রামে ইংরেজিতে একটি পোস্ট দেন, যার বাংলা করলে দাঁড়ায়, ‘বাংলাদেশের ইঞ্জিন রুম আজ অনেক ভালো কাজ করেছে।’

বাংলাদেশের কোচিংয়ের দায়িত্বে থাকাকালীন ক্রিকেটার এবং সমর্থক সকলের মাঝেই তুমুল জনপ্রিয় ছিলেন ডোনাল্ড। প্রোটিয়া লিজেন্ডের তত্ত্ববধানেই মূলত দুর্দান্ত একটা পেস ইউনিট দাঁড় করিয়েছে বাংলাদেশ। তাসকিন আহমেদ, এবাদত হোসেনের মতো পেসারের অনুপস্থিতিও বুঝতে দিচ্ছেন না হাসান মাহমুদ, তানজিম সাকিবের মতো তরুণ। অধিনায়ক শান্তও পেসারদের কথা আলাদাভাবে উল্লেখ করেছেন। তার আশা, টি২০তেও জ্বলে উঠবে তারা। 
কিন্তু ছোট্ট ফরম্যাটে কাজটা সহজ হবে না। ২০০৯ থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে দিপক্ষীয় সিরিজ ও আইসিসির টুর্নামেন্ট মিলিয়ে মোট ৯টি টি২০ খেলে সব ক’টিতেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। সর্বোপরি কিউইদের সঙ্গে ১৭টি টি২০ খেলে ১৪টিতেই হারতে হয়েছে, জয় মাত্র ৩ ম্যাচে।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত