এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের নারী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২১, ০৮:২০ |  আপডেট  : ১৮ জুন ২০২৪, ০৭:৩৬

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের এক নারী। তিনি ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্ট জয় করেন। নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এভারেস্ট জয় করা ওই নারীর নাম সাং ইন-হাং। ৪৪ বছর বয়সী এই নারী শিক্ষিকা ছিলেন। পরবর্তী সময়ে পর্বত জয়ের নেশা পেয়ে বসে তাকে।

এভারেস্ট বেস ক্যাম্পের সমন্বয়ক জ্ঞানেন্দ্র শেষ্ঠ বলেন, সাং ইন-হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে ২৯ হাজার ৩১ ফুট (৮৮৪৮.৮৬ মিটার) উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠেছেন। তিনি গত শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা হয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে চূড়ায় পৌঁছান। এই সামিটের মাধ্যমে তিনি একজন নারী হিসেবে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড গড়েন।

সাং ইন-হাংয়ের আগে এই রেকর্ডটি ছিল নেপালি নারী পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। ২০১৮ সালে তিনি সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট।

তবে এখনই নারী পর্বতারোহী হিসেবে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের স্বীকৃতি পাচ্ছেন না সাং ইন-হাং। এজন্য তাকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করে তথ্য-প্রমাণ উপস্থাপন করতে হবে। সনদ পেলে তবেই তিনি আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি পাবেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত